শিরোনামঃ

হরতালের কারনে জেএসসি পরীক্ষা পেছালো

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। ১৮ দলের ডাকা টানা ৬০ ঘণ্টার হরতালের কারণে পূর্বনির্ধারিত জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) পরীক্ষা পেছানো হয়েছে। ৪ ও ৬ নভেম্বরের পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৮ ও ৯ নভেম্বর। সোমবার সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ তথ্য জানিয়েছেন। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন শিক্ষাসচিব কামাল আবদুল নাসের চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুন, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক তাসলিমা বেগম প্রমুখ।

সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, “ছেলেমেয়েদের জীবনের নিরাপত্তার কথা বিবেচনা করে আমরা পরীক্ষার্থীদের হিংস্রতার মুখে ফেলে দিতে পারি না। তাই পরীক্ষা  পেছানো হয়েছে।” হরতাল আহ্বানকারী অবিবেকবান মানুষদের বিবেক জাগ্রত করারও আহ্বান জানান নাহিদ।

সংবাদ সম্মেলনে জাননো হয়, জেএসসি ও জেডিসিতে এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ১৯ লাখ দুই হাজার ৭৪৬ জন। এর মধ্যে জেএসসিতে ১৫ লাখ ৮৭ হাজার ৩১৩ জনের মধ্যে ছাত্র সাত লাখ ৪৫ হাজার ৭৪৭জন, ছাত্রী আট লাখ ৪১ হাজার ৫৬৬জন। আর জেডিসিতে পরীক্ষার্থীর সংখ্যা তিন লাখ ১৫ হাজার ৪৩৩জন। এর মধ্যে ছাত্র এক লাখ ৪৯ হাজার ৩৪৪ জন,  ছাত্রী এক লাখ ৬৬ হাজার ৮৯ জন।

শিক্ষামন্ত্রী জানান, গত বছরের তুলনায় এ বছর জেএসসিতে পরীক্ষার্থীর সংখ্যা ৩৩ হাজার ৭৩৮ জন বেড়েছে। অপরদিকে জেডিসিতে ৩৯ হাজার ৩৫৭ জন কমেছে। এবছর দেশের জেএসসি ও জেডিসি মিলে মোট ২৭ হাজার ৭৪৮টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৪২০টি কেন্দ্র পরীক্ষায় অংশগ্রহণ করবে।

হরতাল ডাকার পর শনিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে জানানো হয়, নভেম্বর-ডিসেম্বর ছাত্রছাত্রীদের পরীক্ষা ও পরীক্ষার প্রস্তুতির মাস। চার কোটি ছাত্রছাত্রীর ভবিষ্যতের কথা বিবেচনা করে বিরোধীদলকে এ সময়ে হরতাল-অবরোধসহ জ্বালাও-পোড়াওর ধ্বংসাত্মক কর্মসূচি বন্ধ রাখার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তবে বিরোধী দলের হরতাল আহ্বানের পরিপ্রেক্ষিতে সোমবারের নির্ধারিত জেএসসি পরীক্ষার বিষয়ে রোববার সিদ্ধান্ত নেয়া হবে।

এর আগে শনিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ শিক্ষার্থীদের কথা বিবেচনা করে হরতাল প্রত্যাহারের আহ্বানা জানান। তবে নির্দলীয় সরকারের দাবিতে ডাকা বিএনপি নেতৃত্বাধীন ১৮ দলের এই হরতাল প্রত্যাহার করেনি।

 

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 215 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen