শিরোনামঃ

সালাহউদ্দিন কাদের চৌধুরীর ফাসির আদেশ

সিএইচটি টুডে ডট কম ডেস্ক।

একাত্তরে সংঘটিত মানবতাবিরোধী অপরাধের মামলায় অভিযুক্ত বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ড দিয়েছে ট্রাইব্যুনাল।

মঙ্গলবার চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে গঠিত তিন সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ রায় ঘোষণা করেন। ট্রাইব্যুনালে অপর সদস্যরা হলেন- বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি আনোয়ারুল হক।প্রায় আড়াই ঘণ্টা ধরে পড়া হয় কাদের চৌধুরীর এ রায়। তার বিরুদ্ধে আনীত ২৩টি অভিযোগের মধ্যে নয়টি অভিযোগ প্রমাণিত হয়েছে। আর বাকি ১৪টি প্রমাণিত হয়নি।

Picture11

মঙ্গলবার সকাল ১০ টা ৩৫ মিনিটে সালাহউদ্দিন কাদের চৌধুরীকে ট্রাইব্যুনালের এজলাস কক্ষে তোলা হয়। বিচারপতিরা ১০টা ৪০ মিনিটে আদালতে প্রবেশ করেন। এরপর ট্রাইব্যুনালের সদস্য বিচারপতি আনোয়ারুল হক ১৭২ পৃষ্ঠা রায়ের প্রথম অংশ পড়তে শুরু করেন। প্রমাণিত অভিযোগগুলো হলো ২,৩,৪,৫,৬,৭,৮,১৭,১৮ নম্বর। এর মধ্যে ৩,৫,৬ এবং ৮ নম্বর অভিযোগে তাকে ফাঁসি দেয়া হয়েছে। আর ২,৪,৭ অভিযোগে ২০ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। এছাড়া ১৭ এবং ১৮ নম্বর অভিযোগে পাঁচ বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে।

এরপর অপর সদস্য বিচারপতি জাহাঙ্গীর হোসেন রায়ের দ্বিতীয় অংশ পড়েন। সর্বশেষ চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবির রায়ের শেষ অংশসহ আন্তর্জাতিক অপরাধ আইন ১৯৭৩ এর ২০(৩) ধারা মোতাবেক শাস্তি ঘোষণা করেন। প্রায় দেড় মাস পর আজ সালাহউদ্দিন কাদের চৌধুরীর রায় ঘোষণা করা হলো। এর মাধ্যমে ট্রাইব্যুনাল-১ এর তৃতীয় কোনো রায় ঘোষণা করা হলো। আর বিএনপির কোনো নেতার প্রথম রায় ঘোষণা করা হলো। গত ১৪ আগস্ট সালাহউদ্দিন কাদেরের রায় যেকোনো দিন ঘোষণা করা হবে বলে অপেক্ষমাণ (সিএভি) রেখে দেন ট্রাইব্যুনাল। প্রায় এক বছর তিন মাস বিচারিক কার্যক্রম শেষে তার মামলাটির সমাপ্তি ঘটে।

গত ২৪ জুলাই সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে মামলায় আসমিপক্ষের সাফাই সাক্ষ্যগ্রহণ সমাপ্ত ঘোষণা করা হয়। তার পক্ষে সাফাই সাক্ষ্য দিয়েছেন তিনি নিজেসহ মোট চারজন। অন্য তিন সাফাই সাক্ষী হলেন তার কলেজ ও বিশ্ববিদ্যালয় জীবনের বন্ধু নিজাম আহমেদ, এশিয়া-প্যাসিফিক ইউনিভার্সিটির ট্রাস্টি বোর্ডের সদস্য কাইয়ুম রেজা চৌধুরী এবং সাবেক রাষ্ট্রদূত আব্দুল মোমেন চৌধুরী। এর আগে সালাহউদ্দিন কাদেরের বিরুদ্ধে সাক্ষ্য দিয়েছেন এ মামলার তদন্ত কর্মকর্তা মো. নূরুল ইসলামসহ রাষ্ট্রপক্ষের মোট ৪১ জন সাক্ষী। আর চারজন সাক্ষীর তদন্ত কর্মকর্তার কাছে দেয়া জবানবন্দি সাক্ষ্য হিসেবে গ্রহণ করেছে ট্রাইব্যুনাল। হরতালে ভাঙচুর-অগ্নিসংযোগের একটি মামলায় ২০১০ সালের ১৬ ডিসেম্বর গ্রেফতার করা হয় বিএনপির সংসদ সদস্য সালাহউদ্দিন কাদের চৌধুরীকে। পরে ১৯ ডিসেম্বর তাকে একাত্তরের মানবতাবিরোধী অপরাধের মামলায় গ্রেফতার দেখানো হয়। ৩০ ডিসেম্বর আদালতের নির্দেশে প্রথমবারের মতো আদালতে হাজির করা হয়। গত বছরের ৪ এপ্রিল মানবতাবিরোধী অপরাধে মোট ৭২টি ঘটনায় ২৩টি অভিযোগে অভিযোগ গঠন করেন ট্রাইব্যুনাল। মানবতাবিরোধী অপরাধে গঠিত ট্রাইবুনালে বিএনপির কোন নেতার  বিরুদ্ধে এটিই প্রথম রায়।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 254 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen