শিরোনামঃ

সংরক্ষিত মহিলা আসনের মনোনয়ন অপরাজিতা দেওয়ান নাকি সান্ত্বনা চাকমা পাচ্ছেন? মোস্তফা কামাল

অপরাজিতা দেওয়ান নাকি সান্তনা চাকমা ? কে হচ্ছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের দলীয় টিকিটে সংরক্ষিত আসনের মহিলা এম.পি । দুইজনই আশাবাদী আওয়ামী লীগ Mostafa55সভানেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার মনোনয়ন পাওয়ার ব্যাপারে। আর এই আশার যদি বাস্তব প্রতিফলন হয় তাহলে দীর্ঘদিন পর আবারো মহিলা সংরক্ষিত আসনের এম.পির পদটি ফিরে আসবে রাঙামাটিতে। সেক্ষেত্রে বান্দরবান, খাগড়াছড়ি ও কক্্রবাজারের মনোনয়ন প্রত্যাশী প্রার্থীদের কপাল পুড়বে। তবে রাঙামাটির একমাত্র সংসদীয় আসনে আওয়ামী লীগ দলীয় প্রার্থীর পরাজিত হওয়ার কারনে দলের রাজনৈতিক ভীতকে মজবুত করার লক্ষে মহিলা এমপির পদটি এবার রাঙামাটি পার্বত্য জেলায় থাকার সম্ভাবনা বেশী বলে ধারনা করা হচ্ছে।

জানা গেছে এবার রাঙামাটি জেলা হতে চার জন সংরক্ষিত মহিলা আসনের এম.পির জন্য আওয়ামী লীগের দলীয় মনোনয়ন পত্র সংগ্রহ করেছেন তারা হচ্ছেন জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী জেসমিন আনোয়ার চিনু, রাঙামাটি পৌরসভার কাউন্সিলর রোকসানা আক্তার, জাতির জনকের øেহভাজন ১৯৭৩ সালের সংরক্ষিত মহিলা আসনের এম.পি সুদীপ্তা দেওয়ানের কন্যা অপরাজিতা দেওয়ান এবং জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি ও কৃষক লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা অনিল তংচংগ্যা (২০১২ সালের ১০ জানুয়ারি সন্ত্রাসী কতৃর্ক অপহৃত) এর স্ত্রী সান্ত্বনা চাকমা। এদের মধ্যে একজন সরাসরি আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত হলেও অপর ২ জন উত্তরাধিকার সূত্রে আওয়ামী লীগের রাজনীতির বলয়ের সাথে সম্পৃক্ত।

দলীয় একাধিক সূত্রে জানা গেছে মনোনয়ন পত্র সংগ্রহ কারী ৪ জন প্রার্থীর মধ্যে উত্তরাধিকার সূত্রে আওয়ামী লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত অপরাজিতা চাকমা কিংবা সান্তনা চাকমার মধ্যে যে কোন একজন চুড়ান্ত মনোনয়ন পেতে পারেন। উভয়ের পক্ষে আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতৃত্বের একাধিক নেতার আর্শীবাদ রয়েছে বলে জানা গেছে।

বৃহত্তর পার্বত্য চট্রগ্রাম অঞ্চল হতে ১৯৭৩ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে সংরক্ষিত মহিলা আসনে মনোনয়ন দেন সুদীপ্তা দেওয়ানকে । বঙ্গবন্ধুর øেহভাজন এই নেত্রী বর্তমানে গুরুতর অসুস্থ্য অবস্থায় দিন কাটাচ্ছেন । অপরদিকে অপরাজিতা চাকমার পিতা রাঙামাটির বিশিষ্ট চিকিৎসক ও রাঙামাটি পৌরসভার সাবেক চেয়ারম্যান ডাঃ এ কে দেওয়ান ও আওয়ামী লীগ রাজনীতির একজন শুভাকাংখী হিসাবে পরিচিত। পার্বত্য চট্রগ্রামে উপজাতীয় কোটা প্রবর্তনের বিষয়ে মূল্যবান ভুমিকা রেখেছিলেন মহিলা এম.পি সুদীপ্তা দেওয়ান। বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার গুড বুকেও সুদীপ্তা দেওয়ানের নাম আছে । ১৯৯১ সালে বিরোধী দলের নেত্রী থাকাকালীন সময় রাঙামাটিতে সফরকালীন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা একবার স্ব শরীরে সুদীপ্তা দেওয়ানের বাসায় গিয়ে তাঁর খবর নিয়েছিলেন। পাশাপাশি ১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্ব পরিবারে হত্যার পর রাঙামাটিতে সুদীপ্তা দেওয়ানের তবলছড়ির বাসভবনেই ছিল আওয়ামী লীগের ঘরোয়া রাজনীতির কেন্দ্র বিন্দু । সদ্য প্রয়াত আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জোহরা তাজ উদ্দিন, প্রয়াত আওয়ামী লীগ নেতা আব্দুর রাজ্জাক, ওবায়দুল কাদের সহ একাধিক নেতার আগমন ঘটেছিল এই গৃহে সেই সূত্রে বর্তমানে আওয়ামী লীগের সিনিয়র অনেক নেতার সাথেই সুদীপ্তা দেওয়ান এবং তাঁর পরিবারের একটি ভাল সম্পর্ক রয়েছে। তাছাড়া দীর্ঘদিন অসুস্থ্যতার কারনে তার প্রতি অনেকের সহমর্মিতাও রয়েছে। সে হিসাবে দলীয় কোটায় অপরাজিতা দেওয়ানের নাম এখন ভালো ভাবেই আলোচিত হচ্ছে। এছাড়াও উচ্চ শিক্ষিত এবং ছাত্র জীবনে ছাত্র লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত থাকার বিষয়টি মনোনয়নের দৌড়ে এগিয়ে রেখেছে অপরাজিতা চাকমাকে।

অপরদিকে গত ১০ জানুয়ারি অনিল তংচংগ্যার অপহরনের ২ বছরের পূর্তির দিন তাঁর স্ত্রী সান্ত্বনা চাকমার সাথে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা সরাসরি টেলিফোনে আলাপ করার পরেই মহিলা এম.পির কোটায় তাঁর নাম ব্যাপক ভাবে আলোচনায় আসে। আওয়ামী লীগের রাজনীতিতে নিবেদিত প্রান হিসাবে পরিচিত অনিল তংচংগ্যার অপহরনের পর থেকেই এই পরিবারের প্রতি আওয়ামী লীগ সভানেত্রী সহ আওয়ামী লীগের উপরি মহলের একটি অংশের সহানুভূতি রয়েছে। আর এই সহানুভুতিই এবার মহিলা এম.পির মনোনয়নে তাঁকে আলোচনায় এনেছে।

এখন সবার অপেক্ষা আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা আসনের এম.পি ঘোষনার দিকে। কার ভাগ্যে জুটছে এই আকর্ষনীয় পদটি ? সেটি এখন সময়ই বলে দেবে ।

 

 

মোঃ মোস্তফা কামাল
রাঙামাটি।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 646 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen