শিরোনামঃ

রাঙামাটিতে সড়ক দূর্ঘটনা প্রতিরোধ স্বাস্থ্য শিক্ষা প্রচারনা বিষয়ক কর্মশালা

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। সড়ক দুর্ঘটনা ও শারীরিক জখম প্রতিরোধের লক্ষ্যে অভীষ্ট জনগোষ্ঠীর জন্য স্বাস্থ্য শিক্ষার প্রচারণা দরকার। আর এইসব বিষয়ে Rangamati Diginalai Pic-01প্রচালনা করা গেলে মানুষের মাঝে সচেতনা সৃষ্টি হবে। তাই সড়ক দূর্ঘটনা এবং এ কারণে সৃষ্ট শারীরিক জখম প্রতিরোধের লক্ষ্যে জনগনের মধ্যে সচেতনতা বৃদ্ধি করতে হবে। যা আচরণ পরিবর্তনে সহায়তা করে সড়ক দূর্ঘটনা, প্রাণহানী ও পঙ্গুত্ব তথা শারীরিক ক্ষতির হার কমিয়ে আনা যাবে।

সোমবার রাঙামাটি উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে অনুষ্ঠিত রাঙামাটি সড়কে চলাচলরত গাড়ী চালকদের নিয়ে সড়ক দূর্ঘটনা ও আহত প্রতিরোধ স্বাস্থ্য শিক্ষা প্রচালনা বিষয়ক কর্মশালায় বক্তারা এ অভিমত ব্যক্ত করেন।
শাহ আমানত এন্টার প্রাইজ এর সহযোগিতায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডাঃ রুহী বনানীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি জেলা সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ মোস্তাফিজুর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুপতি রঞ্জন চাকমা।
সভায় বক্তারা আরো বলেন, বাংলাদেশ প্রায় ১৬ কোটি জনসংখ্যা অধ্যুষিত একটি খুবই ঘনবসতিপূর্ণ দেশ। নিরাপদ, স্বাচ্ছন্দ্য ও টেকসই যাতায়াত মানুষের মৌলিক চাহিদার অন্যতম। তবে দূর্ভাগ্যজনক এই যাতায়াত ব্যবস্থায় দূর্ঘটনা ক্রমান্বয়ে এতই বেড়ে চলেছে যা সারাবিশ্বে প্রতিদিন শোকাবহ ঘটনার জন্ম দিচ্ছে। সড়ক দূর্ঘটনা জনিত শারীরিক ক্ষতি বাংলাদেশের ন্যায় উন্নয়নশীল দেশের ক্ষেত্রে জন স্বাস্থ্যহানির পাশাপাশি সামাজিক, অর্থনীতিক ক্ষতির মাত্রা বাড়িয়ে তুলছে।
বক্তারা বলেন, সড়ক দূর্ঘটনায় যারা প্রাণ হারায় বা বিকলাঙ্গ হয়ে পড়ে তাদের সাথে পরিবার কিংবা বন্ধু-বান্ধবসহ অন্যান্য নিকট আত্মীয়রাও ক্ষতিগ্রস্থ ও বিপর্যস্ত হয়ে পড়ে। আর এই ক্ষতি জাতীয় অর্থনীতিতেও প্রভাব পড়ে। তাই সকলের সহযোগীতায় সড়ক দূর্ঘটনা ও শারীরিক জখম কমানো সম্ভব। আসুন সড়ক চলাচলের নিয়ম জানি, মেনে চলি এবং দূর্ঘটনা ও শারীরিক জখম কমাতে সাহায্য করি।
আলোচনা সভা শেষে রাঙামাটি সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা সুপতি রঞ্জন চাকমার নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালী উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয় থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবারো উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তার কার্যালয়ে এসে শেষ হয়।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 240 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen