শিরোনামঃ

বাংলাদেশ নিম্ন আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তোরণ উপলক্ষে

রাঙামাটিতে বিভিন্ন প্রতিষ্ঠানের আনন্দ শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত

শাহ আলম, সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। বাংলাদেশ নিম্ন আয়ের দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তোরণ উপলক্ষে সারা দেশের ন্যায় রাঙামাটিতে জেলা প্রশাসক কর্তৃক আয়োজনে আনন্দ শোভাযাত্রা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।

আজ বৃস্পতিবার সকাল ১০টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি র‌্যালী বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা শিল্পকলা একাডেমীতে গিয়ে শেষ হয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। শোভাযাত্রাতে সরকারি-বেসরকারি কর্মচারী-কর্মকর্তাসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা অংশ নেয়।

জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদের সভাপতিত্বে আলোচনা সভায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার।

এসময় দীপংকর তালুকদার বলেন, স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের কাতারে উঠতে যে শর্ত দরকার, তা পূরণ করায় আবেদন করার যোগ্য হিসেবে বাংলাদেশকে স্বীকৃতি দিয়েছে জাতিসংঘ। মানব সম্পদ সূচকে বাংলাদেশের পয়েন্ট এখন ৭২। এক্ষেত্রে ৬২ পর্যন্ত দেশগুলো এলডিসিভুক্ত, ৬৪ ছাড়ালে উন্নয়নশীল দেশ হওয়ার যোগ্যতা অর্জিত হবে। আগামী ২০২৪ সালে বাংলাদেশের আনুষ্ঠানিক উত্তরণ ঘটবে। এর ধারাবাহিকতা আমাদের ধরে রাখতে হবে।

এসময় পার্বত্য চট্টগ্রাম মন্ত্রণালয়ের উপদেষ্টা মাওলানা শাহাজাহান , জেলা পুলিশ সুপার আলমগীর কবির, সিভিল সার্জন শহিদ তালুকদারসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। আলোচনা সভা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

অন্যদিকে একই উপলক্ষে রাঙামাটি মেডিকেল কলেজ ও রাঙামাটি স্বাস্থ্য বিভাগের যৌথ আয়োজনে আনন্দ শোভাযাত্রা বের করা হয়। আজ বৃস্পতিবার দুপুর ১২টায় শোভাযাত্রাটি সদর হাসপাতাল থেকে বের হয়ে রাঙামাটি কুমার সমিত জিমনেসিয়াম প্রাঙ্গণ ঘুরে আবার পুনরায় এসে শেষ হয়। পরে হাসপাতালের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় বক্তারা বলেন, উন্নয়ন দেশের কাতারে উঠলে নানা দরকষাকষিতে বাংলাদেশের অবস্থান মজবুত হলেও এখন পাওয়ার বাণিজ্যিক নানা সুবিধা হারাতে হবে। তাই উন্নয়নশীল দেশের মর্যাদা ধরে রাখতে হলে, আমাদের সকলের সম্মিলিত প্রচেষ্টায় যথাযথ পরিকল্পনা প্রণয়ন ও তার কার্যকর বাস্তবায়ন প্রদক্ষেপ নেওয়া হলে এসব চ্যালেঞ্জ মোকাবেলা করা সম্ভব। তবেই ২০২৪ সালে আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের উন্নয়নশীল দেশে উত্তরণে কোনো সমস্যা হবে না।

রাঙামাটি সিভিল সার্জন শহিদ তালুকদারের সভাপতিত্বে সভায় রাঙামাটি মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবুল কালাম আজাদসহ অন্যান্য নেতৃবৃন্দ বক্তব্য রাখেন।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 266 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen