শিরোনামঃ

দুর্বৃত্তের হামলায় ছাত্রলীগ নেতা আহত

রাঙামাটিতে পুলিশ-ছাত্রলীগ সংঘর্ষে সাংবাদিকসহ আহত ১৫

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটি জেলা ছাত্রলীগের সহ- সাধারন সম্পাদক সুপায়ন চাকমার ওপর সন্ত্রাসী হামলার জেরে রাঙামাটি শহরে পুলিশ ও ছাত্রলীগের ধাওয়া পাল্টাধাওয়াসহ দফায় দফায় ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় ১ সাংবাদিক, পুলিশ, পথচারী ও ছাত্রলীগ নেতাকর্মীসহ অন্তত ১৫ জন আহত হয়েছেন। এর মধ্যে সুপায়ন চাকমা ও শফিকুল ইসলামকে উন্নত চিকিৎসার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরন কর্তব্যরত চিকিৎসক। কর্তব্য পালনকালে ছাত্রলীগ কর্মীদের ইটের আঘাতে আহত হয়েছেন দৈনিক সমকাল পত্রিকার জেলা প্রতিনিধি সত্রং চাকমা। পুলিশি হামলার প্রতিবাদে এবং এসপি ও কোতোয়ালি থানার ওসিকে তাৎক্ষণিক প্রত্যাহারসহ তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার দাবিতে কাল (মঙ্গলবার) জেলায় সকাল-সন্ধ্যা হরতাল ঘোষণা করেছে ছাত্রলীগ।

সোমবার সন্ধ্যার পর শহরের বনরূপা, হ্যাপির মোড়, জজ আদালত প্রাঙ্গণ, কলেজগেটসহ কয়েক স্থানে এসব বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় শহরে পরিস্থিতি থমথমে হয়ে ওঠে। জনমনে ছড়িয়ে পড়ে আতঙ্ক। ছাত্রলীগের শান্তিপূর্ণ কর্মসূচিতে পুলিশ কর্মকর্তাদের নির্দেশে বিনা উস্কানিতে ছাত্রলীগ নেতাকর্মীদের ওপর পুলিশ হামলা চালায় বলে দাবি করেছে ছাত্রলীগ। হামলায় ছাত্রলীগের ১৫/২০ জন আহত হয়েছেন বলে দাবি করেন তারা। অপরপক্ষে পুলিশের কয়েক সদস্য আহত হয়েছেন বলে দাবি করে পুলিশ। আহত অনেককে রাঙামাটি জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাৎক্ষণিক আহতদের বিস্তারিত নাম জানা যায়নি।
জানা যায়, সন্ধ্যার দিকে শহরের স্টেডিয়াম এলাকায় জেলা ছাত্রলীগের সহ-সভাপতি সুপায়ন চাকমাকে কুপিয়ে আহত করে একদল দুর্বৃত্ত। এ ঘটনার জন্য পাহাড়ি ছাত্র পরিষদকে দায়ী করেছে ছাত্রলীগ।

এর প্রতিবাদে সঙ্গে সঙ্গে শহরে বিক্ষোভ মিছিল বের করে জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় রাস্তা অবরোধ করে ও টাওয়ার জ্বালিয়ে বিক্ষোভ প্রদর্শন করে তারা। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে এতে হস্তক্ষেপ করে পুলিশ। এতে পুলিশ-ছাত্রলীগ সংঘর্ষে লিপ্ত হয় এবং উভয়ের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। এ সময় পুলিশ বিভিন্ন স্থানে কম্পক্ষে ২০-৩০ রাউন্ড ফাঁকা গুলি ছোড়ে এবং লাঠিচার্জ ও কাঁদানে গ্যাস নিক্ষেপ করে। অন্যদিকে পুলিশের ওপর লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে ছাত্রলীগের নেতাকর্মীরা। এ সময় উভয়ের মধ্যে ধাওয়া পাল্টাধাওয়ার ঘটনা ঘটে। শহরের বনরূপা এলাকায় কর্তব্যরত অবস্থায় মাথায় ছাত্রলীগের লাঠির আঘাতে আহত হন বলে জানান, দৈনিক সমকাল প্রতিনিধি। সন্ধ্যা প্রায় ৭টা থেকে রাত ৯টা পর্যন্ত দফায় দফায় সংঘর্ষ চলে। এ সময় বেপরোয়া হামলা চালায় পুলিশ। ঘটনার সঙ্গে সঙ্গে শহরে সব ধরনের যান চলাচল এবং দোকানপাট বন্ধ হয়ে যায়।

জেলা ছাত্রলীগের সভাপতি আবদুল জব্বার সুজন বলেন, পুলিশ বিনা উস্কানিতে ছাত্রলীগের নেতাকর্মীদের ওপর হামলা করেছে। সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্রের অংশ হিসেবে পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসানের নির্দেশে এ নগ্ন হামলা চালায় পুলিশ। তিনি এ ঘটনার দায়ে পুলিশ সুপার এবং কোতোয়ালি থানার ওসি সত্যজিৎ বড়–য়াকে প্রত্যাহারসহ তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার দাবি জানান। পুলিশের হামলার প্রতিবাদে আজ (মঙ্গলবার) সকাল-সন্ধ্যা হরতাল পালন করা বলে জানান তিনি।

জেলা ছাত্রলীগের সাধারন সম্পাদক প্রকাশ চাকমা জানিয়েছেন, জেলা ছাত্রলীগের সহ সম্পাদক সুপায়ন চাকমা রাঙামাটি স্টেডিয়ামে ফুটবল খেলে বাসায় ফেরার সময়ে স্টেডিয়াম এলাকায় একদল পিসিপি কর্মী তার উপর বিনা কারণেই অতর্কিত হামলা চালায় এবং পিটিয়ে মারাত্মকভাবে জখম করে। স্থানীয়রা তাকে রাঙামাটি সদর হাসপাতালে নিয়ে যায়,তার অবস্থা আশংকাজনক। এই ঘটনার প্রতিবাদে আমরা রাঙামাটি শহরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করি এবং সড়ক অবরোধ করি।

এদিকে পাহাড়ী ছাত্র পরিষদের রাঙামাটি জেলা শাখার প্রচার সম্পাদক নিতীষ চাকমা এক বিবৃতিতে দাবি করেন,
আজ রাঙ্গামাটি স্টেডিয়ামে প্রতিদিনকার মতো দুই দলের মধ্যে ক্রিকেট খেলা অনুষ্ঠিত হয়। খেলার পর একদল দাবি করে তারা একরানে জয়যুক্ত হয়েছে। প্রতিপক্ষ আরেকদল দাবি করে যে, খেলা টাই হয়েছে। এভাবে কথা কাটাকাটির এক পর্যায়ে কয়েকজনের মধ্যে মারামারি হয় বলে জানা যায়। এতে সুপায়ন চাকমা আহত হয় বলে জানা গেছে। বস্তুত পিসিপির কোন সদস্য উক্ত ক্রিকেট খেলায় অংশগ্রহণও করেনি কিংরা সেসময় স্টেডিয়াম এলাকায়ও উপস্থিত ছিল না।
ছাত্রলীগ কর্তৃক এ ঘটনার সাথে পিসিপিকে জড়িত করে অপপ্রচার করায় পিসিপি তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে।

 

এদিকে রাঙামাটি পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান জানান, আমরা জানতে পারি ক্রিকেট খেলাকে কেন্দ্র দুটি গ্রুপ এর মধ্যে মারামারি হয়, পরে সেটি শহরে ছড়িয়ে পড়ে। আইন শৃঙ্খলা রক্ষার্থে পুলিশ লাঠি চার্জ রাবার বুলেট নিক্ষেপ করে, পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 615 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen