শিরোনামঃ

বীর বাহাদুর ইন দীপংকর আউট

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। নির্বাচনে রাঙামাটি আসনে পরাজয়ের কারনে শেখ হাসিনার মন্ত্রী সভায় ঠাঁয় না হওয়ায় দীপংকর তালুকদারের কপাল পুড়েছে অন্যদিকেBirbahadur-Facebook বান্দরবান আসনে টানা ৫মবার জয়ী হয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের দায়িত্ব পেয়ে কপাল খুলছে পাহাড়ের প্রভাবশালী রাজনীতিবীদ বীর বাহাদুরের এমন মত স্থানীয়দের।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রোববার ২৯ জন পূর্নমন্ত্রী ও ১৭ প্রতিমন্ত্রী ও ২জন উপমন্ত্রী শপথ গ্রহন করলেও তিন পার্বত্য জেলা থেকে একমাত্র প্রতিমন্ত্রী হিসাবে শপথ গ্রহন করেন বীর বাহাদুর। আর এরপর মূলত তিন পার্বত্য জেলার তিন আসনের কে হচ্ছেন মন্ত্রী-প্রতিমন্ত্রী সে জল্পনা আর কল্পনার অবসান ঘটে। একাধিক সূত্রে জানা গেছে, নির্বাচনে পরাজয়ের পর দশম জাতীয় সংসদ নির্বাচনে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী দীপংকরের পরাজয়ের কারণ সমূহ দলীয় সভানেত্রী শেখ হাসিনার কাছে তুলে ধরে রাঙামাটি আওয়ামীলীগের শীর্ষ নেতারা ফের দীপংকর তালুকদারকে নতুন মন্ত্রীসভার টেকনোক্রেট কোটায় পার্বত্য মন্ত্রনালয়ের দায়িত্ব দেয়ার আবদার করার জন্য ঢাকায় যান।

আরো জানা গেছে, এতে পাহাড়ে ব্যাপক গুঞ্জন ছড়িয়ে পড়ে দীপংকরও মন্ত্রী হচ্ছেন, নতুবা বহাল থাকছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের পুরানো দায়িত্বে। কিন্তু শপথ গ্রহন অনুষ্ঠানে দীপংকর তালুকদার না থাকায় পাহাড়ের স্থানীয়দের মুখে মুখে ছড়িয়ে পড়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ে“ বীর বাহাদুর ইন, দীপংকর আউট’’। রাঙামাটি আসনে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী আওয়ামীলীগ প্রার্থী দীপংকর তালুকদার পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির প্রার্থি উষাতন তালুকদারের কাছে হেরে যাওয়া অন্যদিকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বিদায়ী চেয়ারম্যান, কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক বীর বাহাদুর বিপুল ভোটে জয় লাভ করায় এবার বাহাদুর পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রীত্ব পাচ্ছেন, এটা অনেকটা নিশ্চিত হয়ে যান রাজনৈতিক বিশ্লেষকরা।

১৯৯৭ সালের ২রা ডিসেম্বর পার্বত্য শান্তি চুক্তি সম্পাদনের পর চুক্তির ধারা অনুযায়ী যে সরকার ক্ষমতায় থাকুক না কেন আদিবাসীদের মধ্য থেকে একজনকে মন্ত্রী বানানোর বিধান থাকায় চুক্তির পর ১৯৯৮ সালে খাগড়াছড়ির সাংসদ কল্পরঞ্জন চাকমাকে পুর্নমন্ত্রী, ২০০১ সালে বিএনপি সরকার রাঙামাটির মনি স্বপন দেওয়ানকে উপমন্ত্রী এবং ২০০৮ সনের নির্বাচনে পর আওয়ামীলীগ রাঙামাটির এমপি দীপংকর তালুকদারকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী করে। ১৪ সালে এবার পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিলেন বান্দরবানের বীর বাহাদুর।

আর একে কেন্দ্র করে রোববার সন্ধ্যায় বান্দরবানে আনন্দ মিছিল করে আওয়ামীলীগের নেতাকর্মীরা। এই ব্যাপারে জেলা আওয়ামীলীগের প্রচার সম্পাদক সাদেক হোসেন চৌধুরী বলেন, দীর্ঘ ২০ বছর পর আমরা এই প্রথম প্রতিমন্ত্রী হিসাবে বীর বাহাদুরকে দেখলাম, জেলারবাসীর স্বপ্ন পূরন হলো। ১৯৭৩ সালে এ সংসদীয় আসনে চাই থোয়াই রোয়াজা স্বতন্ত্র, ১৯৭৯ সালে স্বতন্ত্র অংশৈ প্রু চৌধুরী (বোমাং রাজা), ১৯৮৬-৮৮ সালে মংশৈ প্রু চেীধুরী (জাতীয় পার্টি), ১৯৯১ থেকে ২০১৪ এ পর্যন্ত আওয়ামীলীগের প্রার্থী বীর বাহাদুর পঞ্চমবার এমপি নির্বাচিত হন।

জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রহিম চৌধুরী বলেন, দীপংকর ফেল মারার কারনে আমরা ধারণা করছিলাম বীর বাহাদুরকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হবে।

নির্বাচনে আওয়ামীলীগ প্রার্থি হিসাবে বান্দরবান আসন থেকে টানা পঞ্চমবার বীর বাহাদুর, খাগড়াছড়ি থেকে কুজেন্দ্র লাল ত্রিপুরা প্রথম বারের মতো এমপি নির্বাচিত হয়, অন্যদিকে রাঙামাটি থেকে দীপংকর তালুকদার তিনবার এমপি নির্বাচিত হলেও এবার হেরে যান জনসংহতি সমিতির প্রার্থি উষাতন তালুকদারের কাছে।

 

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 406 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen