শিরোনামঃ

বান্দরবান থেকে কক্সবাজার নিয়ে যাওয়া হচ্ছে রোহিঙ্গাদের

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বাংলাদেশের কক্সবাজার ছাড়াও রোহিঙ্গারা বান্দরবানের নাইক্ষ্যংছড়ির সদর ইউনিয়ন, দোছড়ি ও ঘুমধুমে আশ্রয় নিয়েছিল। এসব এলাকায় সব মিলিয়ে ২৮ হাজার ১৬০ জন রোহিঙ্গা ছিল। এর মধ্যে গত বছর ২০ অক্টোবর বিভিন্ন পয়েন্ট থেকে ১২ হাজার রোহিঙ্গাকে কক্সবাজারের কুতুপালং ও বালুখালীতে স্থানান্তর করা হয়। এছাড়া গত ১৪ জানুয়ারি থেকে দ্বিতীয় দফায় রোহিঙ্গাদের সরিয়ে নেওয়া হয়।

বান্দরবান জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, নাইক্ষ্যংছড়ি সদর, দোছড়ি ও ঘুমধুম ইউনিয়নে ১৬ হাজার ১৬০ জন রোহিঙ্গার মধ্যে ১৪-২৯ জানুয়ারি পর্যন্ত দুই হাজার ৯৭টি পরিবারের ৮ হাজার ৮৫৯ জনকে কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে স্থানান্তর করা হয়েছে। দোছড়ি ইউনিয়নে ৭৪ পরিবারের ৩৬২ জনকে মঙ্গলবার কুতুপালংয়ে নিয়ে যাওয়া হয়। এছাড়া ঘুমধুমের কোনা পাড়ায় ৬ হাজার ৯৩৯ জন রোহিঙ্গাকে খুব দ্রুতই কুতুপালং নিয়ে যাওয়া হবে।

এ ব্যাপারে দোছড়ি ইউনিয়নের চেয়ারম্যান হাবিবুল্লাহ বলেন, ‘আমার এখানে বর্তমানে ৭৪ পরিবারের ৩৬২ জন রোহিঙ্গা রয়েছে। যাদেরকে এরই মধ্যে পাঠিয়ে দেওয়ার জন্য তালিকা করা হয়েছে। আমারা ও তাদেরকে প্রশাসনের কাছে হস্তান্তর করার যাবতীয় প্রস্তুতি নিচ্ছি ”

নাইক্ষ্যংছড়ি সদর ইউপি চেয়ারম্যান তসলিম ইকবাল বলেন, ‘১৪ জানুয়ারি থেকে প্রায় প্রতিদিনই রোহিঙ্গাদের কক্সবাজারে কুতুপালং ও বালুখালীতে নেওয়া হচ্ছে। মঙ্গলবার সকালে ১৮৯ পরিবারের ৮৫০ জনকে কক্সবাজারের কুতুপালং ক্যাম্পে হস্তান্তর করার মাধ্যমে সদর ইউনিয়নের বড়ছনখোলা রোহিঙ্গা ক্যাম্পকে শূন্য করা হয়েছে।’

এ ব্যাপরে নাইক্ষংছড়ির উপজেলা নির্বাহী কর্মকর্তা মো:সরোয়ার কামাল বলেন, “আমরা বড়ছনখোলা থেকে ৬ হাজার ৫শত ৬৪ জন ও সাপমাড়া ঝিড়ি থেকে ২হাজার ৫শত ৪৯ জনকে কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পাঠানোর মধ্য দিয়ে নাইক্ষংছড়িকে রোহিঙ্গা মুক্ত করলাম, আর সামান্য পরিমানে দোছড়ির বাহিরমাঠে ৩শত ৬২ জন রয়েছে তাদেরকে শীঘ্রই রোহিঙ্গা ক্যাম্পে পাঠিয়ে দেব”।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 215 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen