শিরোনামঃ

বয়স বিবেচনায় আব্দুল আলীমকে আমৃত্যু কারাদন্ড দিয়েছে আদালত

 একাত্তরে মানবতাবিরোধী অপরাধে বিএনপি নেতা ও সাবেক মন্ত্রী আব্দুল আলীমকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। প্রায় পৌনে দুই ঘণ্টা সময় ধরে ১৯১ পৃষ্ঠার সার সংক্ষেপ  রায় পাঠ করার পরে আসামি আব্দুল আলীমের বিরুদ্ধে এই রায় ঘোষণা করেন আদালত। সকাল ১০টা ৫০ মিনিটে বিচারপতিরা ১৯১ পৃষ্ঠার রায় পাঠ শুরু করেন।

বুধবার ট্রাইব্যুনাল-২ এর চেয়ারম্যান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে তিন সদস্যের ট্রাইব্যুনাল এ রায় দেন। ট্রাইব্যুনালের অন্য দুই সদস্য বিচারপতি হলেন- বিচারপতি মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি শাহিনুর ইসলাম।

Picture19

ট্রাইব্যুনাল তার আদেশে বলেন, “আলীমের অপরাধের গভীরতা এতই বেশি যে তার মৃত্যুদণ্ড ছিল তার প্রাপ্য। কিন্ত তার পঙ্গুত্ব ও শারীরিক অবস্থা বিবেচনা করে আমৃত্যু কারাদণ্ড দেয়া হলো।”এ রায়ের মধ্য দিয়ে বিএনপির দ্বিতীয় কোনো নেতার বিরুদ্ধে রায় ঘোষণা করা হলো। এর আগে যতগুলো রায় ঘোষণা করা হয়েছে এর সবাই ছিলেন জামায়াত ইসলামীর সাবেক ও বর্তমান নেতা। এটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের অষ্টম রায়।

আসামি আব্দুল আলীমের বিরুদ্ধে আনীত নয়টি অভিযোগ প্রমাণিত হয়েছে। এর মধ্যে এক নম্বর অভিযোগে ১০ বছর কারাদণ্ড। ৬,৭,৯ ও ১২ নম্বর অভিযোগে ২০ বছর কারাদণ্ড এবং ২,৮,১০,১৪ নম্বর অভিযোগে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন ট্রাইব্যুনাল।

১৭টি অভিযোগের মধ্যে বাকি আটটি অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাতে কোনো সাজা দেয়া হয়নি।

ট্রাইব্যুনালে রায় ঘোষণার সময় অ্যাটর্নি জেনারেল মাহাবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও প্রসিকিউশনের সমন্বয়ক এমকে রহমান, ট্রাইব্যুনালে চিফ প্রসিকিউটর গোলাম আরিফ টিপুসহ অন্যান্য প্রসিকিউটর, তদন্ত সংস্থার প্রধান ককর্মকর্তা আবদুল হান্নান খানসহ অন্যান্য কর্মকর্তা ও বিচারের দাবিতে সোচ্ছার মুক্তিযুদ্ধের স্বপক্ষে ঘাতক দালাল নির্মূল কমিটির নেতারাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

গত ২২ সেপ্টেম্বর এই মামলার বিচারিক কার্যক্রম শেষ হয়। এরপর ওই দিনই মামলাটি রায়ের জন্য অপেক্ষমাণ (সিএভি) রাখে। একই দিন ট্রাইব্যুনাল আলীমের জামিন বহাল রাখার আবেদন বাতিল করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেয়।

এর আগে ট্রাইব্যুনাল-১ এ তিনটি এবং -২ এ মানবতাবিরোধী অপরাধের  চারটি মামলার রায় ঘোষণা করে। ট্রাইব্যুনাল-১ এ জামায়াতের নায়েবে আমির মাওলানা দেলাওয়ার হোসইন সাঈদীর মৃত্যুদণ্ড, সাবেক আমির অধ্যাপক গোলাম আযমের ৯০ বছর দণ্ড ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের  চৌধুরীর মৃত্যুদণ্ড দিয়ে রায় ঘোষিত হলো।

এরমধ্যে কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড ও বাকিদের বিরুদ্ধে ফাঁসির রায় দেয়া হয়। পরে ১৭ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টর আলিল বিভাগ কাদের মোল্লার বিরুদ্ধেও ফাঁসির রায় ঘোষণা করে।

আলীমকে ২০১১ সালের ২৭ মার্চ মানবতাবিরোধী অপরাধের মামলায় জয়পুরহাটের বাড়ি থেকে গ্রেফতার করা হয়। ওই বছরের ৩১ মার্চ শারীরিক অবস্থার কারণে তাকে জামিন দেয় ট্রাইব্যুনাল-১।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 187 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen