শিরোনামঃ

বান্দরবান

পার্বত্য অঞ্চলে তামাকের পরির্বতে আখ চাষ করে স্বাবলম্বী হচ্ছে কৃষকেরা : পার্বত্য প্রতিমন্ত্রী

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। পার্বত্য আঞ্চলে তামাকের পরির্বতে আখ চাষ করে স্বাবলম্বী হচ্ছে কৃষকেরা । রোববার সকালে বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সভাকক্ষে বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের আয়োজনে পার্বত্য চট্টগ্রাম এলাকার আখ ও আখের সাথীফসল প্রক্রিয়াজাতকরণ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে এমন মন্তব্য করেছেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।
এসময় তিনি আরো বলেন, বাংলাদেশ সরকারের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সততায় আমাদেরকে অনুপ্রানিত করছে। বাংলাদেশ আওয়ামীলীগ সরকার উন্নয়ন বান্ধব সরকার। আওয়ামীলীগ সরকার স্বপ্ন দেখায় না সেই স্বপ্ন বাস্তবায়ন করার জন্য কাজ করে। আওয়ামীলীগ সরকারের সাফল্যের মধ্যে পদ্মা সেতু নির্মাণ কাজ চলমান,পায়রা সমুদ্র বন্দর স্থাপন,ছিটমহল সমস্যার সমাধান, কৃষিখাতে নানা প্রকার উন্নয়ন ও ডিজিটালের ছোয়া লেগেছে,সমুদ্র সীমানা বিজয়,বাংলাদেশকে মধ্যম আয়ের রাষ্ট্রে পরিনত করা,খাদ্য উৎপাদন বৃদ্ধি ও খাদ্য স্বয়ংসম্পূর্নতা,আইসিটি খাতে ব্যাপক উন্নয়ন ও ডিজিটাল বাংলাদেশ সৃষ্টি,পাটের জীবন রহস্য আবিস্কার,শ্রমিকদের মজুরী বৃদ্ধি,ফ্লাইওভার নির্মান জেলেদের খাদ্য সহায়তা প্রাদান,দারিদ্রতার হার নিম্নপর্যায় ,যুদ্ধাপরাধী ও রাজাকারদের বিচার,বয়স্ক ভাতা প্রদান,বিনা মূল্যে শিক্ষার্থীদের বই বিতরন,মাতৃকালীন ভাতা প্রদান,কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে স্বাস্থ্য সেবা প্রদান,বিধবা ভাতা প্রদান, দেশের রপ্তানি আয় বৃদ্ধি,মাথা পিছু আয় বৃদ্ধি, উচ্চশিক্ষার হার বৃদ্ধি,গরীব শিক্ষার্থীদের উপবৃত্তি প্রদান,বিভিন্ন শিক্ষা প্রতিষ্টান জাতীয়করন,প্রতিবন্ধী ভাতা প্রদান প্রতিটি ইউনিয়নে ডিজিটাল তথ্য সেবা কেন্দ্র স্থাপন,মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা প্রদান, দেশের বিভিন্ন জেলায় শিশু পার্ক নির্মাণ, গ্রামীণ রাস্তা-ঘাট ও কালভার্ট নির্মাণ,মোবাইল ও ইন্টারনেট গ্রাহক সংখ্যা বৃদ্ধি,দেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ফ্রি ইন্টারনেট ব্যাবস্থা,একটি বাড়ি একটি খামার প্রকল্প,কর্ম সংস্থান বৃদ্ধি,কৃষিতে সফলতা,জঙ্গী ও সন্ত্রাস দমনে সফলতা, এশিয়ান হাইওয়ে রোড প্রকল্প,বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি, রামপাল কয়লা ভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র চলমান,নারীর ক্ষমতায়ন বৃদ্ধি,বঙ্গবন্ধুর হত্যার বিচার,সারা দেশব্যাপী বিদ্যুৎ উন্নয়ন,ক্রীড়াঙ্গনে সফলতা সহ নানা প্রকার উন্নয়ন কর্মকান্ড সাধিত করছে।

এসময় তিনি আরো বলেন,বাংলাদেশ সুগারক্রপ ইনস্টিটিউটের পার্বত্য অঞ্চলে মানুষের ভাগ্য বদলে দিয়েছে। মানুষ এখন তামাক চাষ পরিহার করে আখ চাষের পাশাপাশি আখের সাথে সাথী ফসল চাষ করে লাভবান হচ্ছে। আওয়ামীলীগ সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় সড়ক যোগাযোগ ব্যবস্থার উন্নয়নের ফলে আজ বান্দরবান জেলার বিভিন্ন এলাকা থেকে উৎপাদিত আখ সারাদেশে সরবারহ করা হচ্ছে।

বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের মহা পরিচালক ড. মো.আমজাদ হোসেনের সভাপতিত্বে এসময় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি। এসময় অনুষ্টানে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যাান ক্য শৈ হ্লা, বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প পরিচালক ড.সমজিৎ কুমার পাল, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শফিউল আলম, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায়,কৃষি গবেষণা ফাউন্ডেশন (কেজিএফ)এর নির্বাহী পরিচালক ড. ওয়ায়েস কবীর, বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য ক্য সা প্রু, সদস্য লক্ষীপদ দাশ, সদস্য মোজাম্মেল হক বাহাদুর, সদস্য কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা, সদস্য সিং ইয়ং ¤্রাে,সদস্য মোস্তফা জামাল, সদস্য ফিলিপ ত্রিপুরা, সদস্য ফতেমা পারুল,কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো.আলতাফ হোসেন, প্রকল্প ব্যবস্থাপক ড. এবিএম মফিজুর রহমান,এগ্রো এক্সপার্ট মো. মাহবুবুল হক, ব্রিডিং বৈজ্ঞনিক কর্মকর্তা বিষ্ণুপদ পোদ্দার, ঊর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ক্য ছেন,সহকারী বৈজ্ঞানিক কর্মকর্তা জ্যোতি লুসাই,মংথোয়াই মার্মা,সুজন দে,বসন্ত কুমার তঞ্চঙ্গ্যাসহ বান্দরবান জেলার বিভিন্ন সরকারি বেসরকারি কর্মকর্তা ও আখচাষী প্রমুখেরা।

অনুষ্টানে তামক চাষ পরিহার করে আখ চাষ করে স্বাবলম্বী হওয়ায় বান্দরবান ,রাঙ্গামাটি ও খাগড়াছড়ির ৮ জন আখ চাষীকে সম্মাননা সনদ ও পুরস্কার প্রদান করা হয় ।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 209 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen