শিরোনামঃ

রাঙামাটিতে কর্মরত গণমাধ্যমকর্মীদের

ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারা বাতিলের দাবিতে মানববন্ধন

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’এর খসড়ার ৩২ ধারা বাতিলের দাবি জানিয়েছেন, রাঙামাটিতে কর্মরত গণমাধ্যমকর্মীরা। দাবিটি জানিয়ে সোমবার সকাল ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মাববন্ধন কর্মসূচি পালন করেন তারা।
মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, রাঙামাটি সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. সোলায়মান, সাধারণ সম্পাদক হিমেল চাকমা, সাংবাদিক ফোরামের যুগ্ম সম্পাদক মনসুর আহমেদ, লংগদু প্রেস ক্লাবের সভাপতি এখলাস মিয়া খান প্রমুখ।
বক্তারা বলেন, সরকার তথ্যপ্রযুক্তি আইনের বিতর্কিত ৫৭ ধারাসহ ৫টি ধারা বিলুপ্ত করে নতুন করে ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ করতে যাচ্ছে। আইনটির খসড়া এরই মধ্যে অনুমোদন করেছে মন্ত্রিসভা। কিন্তু উদ্বেগের বিষয় হল- ৫৭ ধারা বিলুপ্ত করা হলেও ৩২ ধারায় তা নতুনভাবে সন্নিবেশিত করে আরও কঠোর করা হয়েছে। যে কারণে এসব ধারা বা বিধানের অপপ্রয়োগের আশঙ্কা প্রবল করেছে। এ ধরনের আইন প্রণয়নের আসল উদ্দেশ্য সরকারের দুর্নীতি চক্রের অপকর্মের ধামাচাপা দিতে গণমাধ্যমকর্মীদের নির্যাতন ও হয়রানির ষড়যন্ত্র ছাড়া কিছুই নয়। এর আগে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার অপপ্রয়োগে দেশের বহু সংবাদিক নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন। ফলে ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারা নতুন করে বিতর্কের জন্ম দিয়েছে। এটি কখনও গ্রহণযোগ্য হতে পারে না। তাই অবিলম্বে সরকারের কাছে আইনটির খসড়া হতে ৩২ ধারা বাতিলসহ বিতর্কিত বিধানগুলোর সংশোধনে কার্যকর ব্যবস্থা নেয়ার দাবি জানানো হয়েছে।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 175 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen