শিরোনামঃ

গ্রামীন ব্যাংক আইন মন্ত্রীসভায় অনুমোদন

সিএইচটি টুডে ডট কম ডেস্ক।

মন্ত্রিসভা ‘গ্রামীণ ব্যাংক আইন ২০১৩’ এর খসড়া অনুমোদন করেছে । বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এই খসড়া আইনটি অনুমোদিত হয়।

Picture1444

মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররাফ হোসেন ভূইঞা সাংবাদিকদের জানান, এখন থেকে গ্রামীণ ব্যাংকের তদারক করবে বাংলাদেশ ব্যাংক। তবে গ্রামীণ ব্যাংক বাংলাদেশ ব্যাংকের অধীনে চলে গেছে এটা বলা যাবে না। এখন থেকে গ্রামীণ ব্যাংক শুধু সরকারকেই নয় বাংলাদেশ ব্যাংকের কাছেও প্রতিবেদন দাখিল করবে। তিনি বলেন, একটি অধ্যাদেশের মাধ্যমে ১৯৮৩ সালে গঠিত হয় গ্রামীণ ব্যাংক। এই আইনের মাধ্যমে গ্রামীণ ব্যাংকের পূর্ণাঙ্গ আইনি কাঠামো দেওয়া হলো।

তিনি আরও বলেন, কেন্দ্রীয় ব্যাংক হিসেবে বাংলাদেশ ব্যাংক সকল ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের তদারকি করতে পারে। সুতরাং গ্রামীণ ব্যাংকের ক্ষেত্রেও কেন্দ্রীয় ব্যাংক দায়িত্ব পালন করবে।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব আরও জানান, গ্রামীণ ব্যাংকের এমডি নিয়ে এ আইনে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। গ্রামীণ ব্যাংকের বিভিন্ন আর্থিক বিষয় দেখভাল করার দায়িত্ব থাকবে বাংলাদেশ ব্যাংকের কাছে। তবে গ্রামীণ ব্যাংক নিয়ে কেউ যেন ক্ষমতার অপপ্রয়োগ করতে না পারে তা নিশ্চিত করবে সরকার।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 192 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen