শিরোনামঃ

কাপ্তাইয়ে সুইডেন পলিটেকনিকে শিক্ষার্থীদের উদ্ভাবিত প্রযুক্তি প্রদর্শনী

সিএইচটি টুডে ডট কম, কাপ্তাই (রাঙামাটি)। বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনষ্টিটিউটে পুরস্কার বিতারণ এবং শিক্ষার্থীদের উদ্ভাবিত বিভিন্ন প্রযুক্তি প্রদর্শন অনুষ্ঠিত 29.3.014হয়। 

বাংলাদেশ সরকার, বিশ্ব ব্যাংক এবং কানাডিয়ান সিডার আর্থিক সহায়তায় বাস্তবায়নাধীন “স্কিলস্ এন্ড টেনিং এনহ্যান্সমেন্ট প্রজেক্ট” ডিপ্লোমা ইন -ইঞ্জিনিয়ারিং কোর্র্সের শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তির বিকাশের এক প্রতিযোগীতা ও প্রদর্শনী ইনষ্টিটিউটে অনুষ্টিত হয়। এই উপলক্ষে শনিবার সকাল ৯টায় শিক্ষার্থী , শিক্ষক ও কর্মচারীদের সমন্বয়ে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি কাপ্তাইয়ের সকল গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।
র‌্যালী শেষে শিক্ষার্থীদের উদ্ভাবিত ৭/৮টি প্রযু্িক্ত প্রদর্শনী পরির্দশন করেন কাপ্তাই কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক আবদুর রহমান, কাপ্তাই পলিটেকনিক ইন্সটিটিউট অধ্যক্ষ ও স্কিল্স সভাপতি আবদুল মালেক, ইউপি চেয়ারম্যান প্রকৌশলী আবদুল লতিফ, সিআই আর এস হুমায়ন কবির, সিআই সিভিল উড আবদুল মতিন হাওলাদার, খুরশিদ আলমসহ সকল শিক্ষক বৃন্দ।
পরে শিক্ষাথীদের নিজস্ব মেধায় তৈরি মানুষের অনুপস্থিতিতে বাগানে/ আবাদি জমিতে প্রয়োজনীয় পরিমান পানি সরবরাহ করা মেশিন উদ্ভাবন, বসত বাড়ি, গোডা ডাউন,ব্যাংক সহ বিভিন্ন গুরুত্বপূর্ন স্থানে দরজা বা তালা ভেঙ্গে চোর প্রবেশ করা হলে নিজস্ব মোবাইলে চোরের ছবি তোলে মালিককে এমএমএস করে বলে দিবে উদ্ভাবিত এ ফোন কল এর্লাট মেশিং, রিসাইকেলিং। এ ক্ষেত্রে সহজে ক্যান গলানো এবং কম খরচে যে কোন স্থানে ব্যবহার যোগ্য মেশিন, থ্রি-ডি মটর যে কোন ফ্যাক্টরীতে নিরাপদ ভাবে ব্যবহার উপযোগী এবং কম্পিউটার সফটওয়ার শিক্ষার্থীরা এ প্রদশর্নীতে তৈরিকত তাঁদের নিজস্ব উদ্ভাবিত জিনিসের কার্যক্রম তুলে ধরেন।
শিক্ষার্থীদের মধ্যে জহির,আকবর আলী,আবদুল আলী, রনী তালুকদার,জাহাঙ্গীর আলম অপু,আবদুল হামিদ,মাহমুদুল হক, জাহিদ হাসান,সুমো দাশ ও আয়শা পাটোয়ারীসহ বিভিন্ন শিক্ষার্থী তাদের উদ্ভাবিত প্রযুক্তি প্রর্দশন করে।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 410 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen