শিরোনামঃ

৪০০০তম পাড়াকেন্দ্র উদ্বোধনকালে

উন্নয়নের স্বার্থে শান্তি শৃঙ্খলা বজায় রাখার আহবান প্রধানমন্ত্রী শেখ হাসিনার

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রোববার সকালে ভিডিও কনফারেন্সে প্রাক-প্রাথমিক শিশুশিক্ষা কেন্দ্র ৪০০০তম পাড়াকেন্দ্র উদ্বোধন কালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে শান্তিশৃংখলা বজায় রাখতে এ অঞ্চলের সবার প্রতি আহবান জানিয়েছেন । তিনি বলেছেন, শান্তিপূর্ণ পরিবেশ ছাড়া উন্নতি সম্ভব নয়। উন্নয়নের পূর্বশর্ত শান্তি।

প্রধানমন্ত্রী তার ভাষণে বলেন, পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উন্নয়নে বিশেষ গুরুত্ব সহকারে নজর রাখছে তার সরকার। এজন্য দরকার শান্তিশৃঙ্খলা স্থিতি রাখা। অশান্ত পরিস্থিতির কারণে দীর্ঘদিন অঞ্চলটি পিছিয়ে ছিল। মূলত ১৯৭৬ সালের পর থেকে পার্বত্য চট্টগ্রামে অশান্তির সৃষ্টি হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের উন্নয়নে বিশেষ পদক্ষেপ নেন এবং তা বাস্তবায়নে নির্দেশনা দিয়েছিলেন। দীর্ঘদিন পর আমরা যখন ক্ষমতায় যায়, তখন সঙ্গে সঙ্গে জাতির জনকের সুদৃষ্টি ও নির্দেশনার বিষয়টি উপলব্দি করে সেখানে শান্তিপূর্ণ পরিবেশ ফিরিয়ে আনতে পার্বত্য শান্তিচুক্তি সম্পাদনসহ তা বাস্তবায়ন শুরু করি।
প্রধানমন্ত্রী বলেন, পার্বত্য চট্টগ্রাম বিশাল অঞ্চল। এটির যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে সেখানে নতুন নতুন ইউনিয়ন গঠন এবং উপজেলা সৃষ্টি করা হয়েছে। সেখানকার শিক্ষা, স্বাস্থ্যসহ আর্থ-সামাজিক উন্নয়নে ব্যাপক কর্মকান্ড বাস্তবায়ন করা হচ্ছে।
তিনি বলেন, পাড়াকেন্দ্র একটি প্রকল্পের আওতায় পরিচালিত হয়ে আসছে। প্রকল্পটি দীর্ঘদিন ধরে ওই অঞ্চলের উন্নয়ন ও সেবামূলক করে আসছে। কিন্তু একটি প্রকল্প দীর্ঘদিন কাজ করতে পারে না। এরই মধ্যে প্রকল্পটির মেয়াদ শেষ হয়ে গেছে। তাই সেটি বন্ধ করে আবার নতুনভাবে চালু করা হবে ঘোষণা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী আরো বলেন, আমরা সরকার গঠন করার পর থেকেই বিষয়টা মাথায় রেখেছি কিভাবে এ অঞ্চলের মানুষের শান্তি নিরাপত্তা এবং উন্নয়ন কার্যকর করা যায়। এ অঞ্চলে আমরা শিক্ষাকে গুরত্ব দিয়ে বিশ্ববিদ্যালয় করেছি, বেসরকারী বিশ্ববিদ্যালয় অনুমোদন করছি, কারিগরী কলেজ করছি। পার্বত্য চট্টগ্রাম একটা বিশাল অঞ্চল সেখানে মানুষ অনেক সময় প্রশাসনিক সেবা পায়না সেটা বিবেচনা করে নতুন উপজেলা নতুন ইউনিয়ন করে দিয়েছি। বাংলাদেশ উন্নত হোক,বাংলাদেশ এগিয়ে যাক আমরা সেটাই চাই। দেশের উন্নয়ন হতে হবে সকলকে নিয়ে আলাদাভাবে উন্নয়ন কখনো হয়না, সেদিকে লক্ষ্য রেখেই শান্তি চুক্তি কাজেই শান্তি চুক্তির আলোকেই এ অঞ্চলের মানুষের আর্থসামাজিক উন্নয়নের জন্য ব্যাপক কর্মসূচী বাস্তবায়ন করে যাচ্ছি এবং ইতিমধ্যে মধ্যে ঐ অঞ্চলের মানুষ যথেষ্ট সচ্চলতা অর্জন করছে। সেটাই আমাদের লক্ষ্য।

পার্বত্য চট্টগ্রামের প্রাক-প্রাথমিক শিশুদের শিক্ষা বিস্তারে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সমন্বিত সমাজ উন্নয়ন প্রকল্প পরিচালিত তিন পার্বত্য জেলায় এ পর্যন্ত ৪ হাজার পাড়াকেন্দ্র স্থাপন করা হয়েছে। সর্বশেষ রাঙামাটি পার্বত্য জেলার কাপ্তাইয়ের মিতিঙ্গাছড়িতে স্থাপিত পাড়াকেন্দ্রটি রাজধানী ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের গ্রান্ড বলরুম হতে ভিডিও কনফারেন্সে উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী। এ সময় পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র,আ,ম উবায়দুল মোকতাদির চৌধুরী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী এবং পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং ভিডিও কনফারেন্সে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন, পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নববিক্রম কিশোর ত্রিপুরা।
এদিকে রাঙামাটির কাপ্তাইয়ে নবনির্মিত মিতিঙ্গ্যাছড়ি পাড়াকেন্দ্র উদ্বোধন স্থলে প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিও কনফারেন্সে উপস্থিত থেকে আলোচনায় অংশ নেন, রাঙামাটির সংসদ সদস্য ঊষাতন তালুকদার, সংরক্ষিত নারী আসনের সদস্য ফিরোজা বেগম চিনু, সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপঙ্কর তালুকদার। এছাড়া পাড়াকেন্দ্রের কর্মীরা ভিডিও কনফারেন্সে অংশ নেন। অনুষ্ঠানে জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, জেলা প্রশাসক মো. মানজারুল মান্নান, পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসানসহ স্থানীয় জনপ্রতিনিধি, গণ্যমান্য ব্যক্তি, প্রশাসনিক ও পাড়াকর্মী উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 222 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen