শিরোনামঃ

আন্তর্জাতিক পর্বত দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী

সিএইচটি টুডে ডট কম,রাঙামাটি। বুধবার আন্তর্জাতিক পর্বত দিবস উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী, চলচ্চিত্র প্রদর্শনী ও সমাবেশসহ দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে বর্ণাঢ্য অনুষ্ঠান।Rangamati porbot day pic 1

এ উপলক্ষে অনুষ্ঠিত র‌্যালী উত্তর সমাবেশে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা বলেছেন, পাহাড়ের মানুষের জীবনযাত্রা, খাদ্য নিরাপত্তা, পরিবেশ ও জীব-বৈচিত্র্য সংরক্ষণে দিবসটির গুরুত্ব অপরিসীম। তাই দিবসটি পালনের মধ্যে দিয়ে পাহাড়ি মানুষের বৈচিত্রপুর্ণ জীবনধারা, আশা-আকাঙ্খা, সমস্যা ও সম্ভাবনার কথা বিশ্ববাসীর কাছে তুলে ধরতে হবে। পাহাড়-পর্বত থেকে আমরা সুপেয় পানি ও আমাদের জীবনের জন্য প্রয়োজনীয় উপাদান সংগ্রহ করে থাকি। জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয়ের কারণে মানুষের অস্তিত্ব বর্তমানে বিপন্ন ও হুমকির সম্মুখীন। পাহাড়-পর্বতগুলো সুরক্ষার মাধ্যমেই আমাদেরকে এ হুমকি মোকাবেলা করতে হবে। পাহাড় আমাদের স্বপ্ন পাহাড় আমাদের ঐতিহ্য। পাহাড় আমাদের জীবনের জন্য।

সকালে রাঙামাটি পৌরসভা মিলনায়তনে জেলা প্রশাসক মোস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ইরফান শরীফ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার আমেনা বেগম, ইউএনডিপির কর্মকর্তা রবার্ট স্টলম্যান, উন্নয়ন সংস্থা হিমাওয়ান্তির চেয়ারপার্সন টুকু তালুকদার। প্রথমবারের মতো আর্ন্তজাতিক এ পর্বত দিবসে দিনব্যাপী কর্মসূচির মধ্যে আরও ছিল ম্যারাথন দৌড়, পাহাড়-পর্বতবাসী সংখ্যালঘু জাতিসত্তাগুলোর ঐতিহ্যবাহী পণ্য প্রদশর্নী, চিত্রাংকন প্রতিযোগিতা, র‌্যালী ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

সকালে রাঙামাটি পর্যটন কেন্দ্র থেকে জেলা পরিষদ প্রাঙ্গণ পর্যন্ত ম্যারাথন দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ২ শতাধিক প্রতিযোগী অংশ নেয়। এরপর রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ প্রাঙ্গণ থেকে পৌরসভা পর্যন্ত বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করা হয়। বিকালে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করা হয়। এছাড়া পর্বতবাসী মানুষের জীবনধারা নিয়ে নির্মিত আর্ন্তজাতিক পুরষ্কারপ্রাপ্ত ছবি প্রদর্শন করা হয়।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 283 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen