শিরোনামঃ

আজ ঐতিহাসিক জেল হত্যা দিবস

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। আজ ৩ নভেম্বর। পৃথিবীর ইতিহাসে কলঙ্কজনক জেলহত্যা দিবস। ১৯৭৫ সালের ৩ নভেম্বর মধ্যরাতে মুক্তিযুদ্ধে নেতৃত্বদানকারী জাতীয় ৪ নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমেদ, এম মনসুর আলী এবং কামরুজ্জামানকে ঢাকা কেন্দ্রীয় কারাগারের অভ্যন্তরে নির্মমভাবে হত্যা করা হয়। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর এই ৪ নেতা হত্যার ৩৭ বছর পেরিয়ে গেলেও আজো হত্যাকান্ডের বিচার শেষ হয়নি।4 ledar
হত্যাকান্ডের পরদিন তৎকালীন পুলিশের ডিআইজি প্রিজন মো. আবদুল আউয়াল লালবাগ থানায় একটি মামলা দায়ের করেন। ১৯৭৫ সালের ৫ নভেম্বর লালবাগ থানার তৎকালীন ভারপ্রাপ্ত ওসি এবিএম ফজলুল করিমকে মামলার তদন্ত কর্মকর্তা নিয়োগ দেয়া হয়। ওই বছরের ২১ নভেম্বর মামলার তদন্তভার সিআইডিকে দেয়া হয়। ওই সময় সুপ্রিমকোর্টের তিন বিচারপতির সমন্বয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। ফলে মামলার তদন্ত সিআইডি আর করতে পারেনি। পরে ১৯৭৬ সালে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবারো তদন্তের জন্য অনুমতি চেয়ে চিঠি দেয়া হয়। কিন্তু তদন্তের বদলে মামলাটি ঝুলে থাকে প্রায় ২১ বছর। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার ক্ষমতায় আসার পর মামলার তদন্ত কার্যক্রম শুরু করা হয়। সে সময় এই মামলায় লে. কর্নেল (অব.) সৈয়দ ফারুক হোসেন, লে. কর্নেল (অব.) সুলতান শাহরিয়ার রশিদ খান এবং মেজর (অব.) মো. খায়রুজ্জামানকে গ্রেপ্তার করা হয়।
১৯৯৮ সালের ১৫ অক্টোবর ২০ জনকে আসামি করে মামলার চার্জশিট (অভিযোগপত্র) দেয়া হয়। ৬ বছর শুনানি শেষে ২০০৪ সালের ২০ অক্টোবর ঢাকা মহানগর দায়রা জজ মো. মতিউর রহমান এই মামলার রায় ঘোষণা করেন। এতে ৩ জনকে ফাঁসি এবং ১২ জনকে যাবজ্জীবন কারাদ- দেয়া হয়। এ ছাড়া অভিযুক্ত ৪ রাজনীতিবিদ কেএম ওবায়দুর রহমান, শাহ মোয়াজ্জেম হোসেন, নূরুল ইসলাম মঞ্জুর, তাহের উদ্দিন ঠাকুর এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা মেজর (অব.) খায়রুজ্জামান বেকসুর খালাস পান।
পরে ২০০৮ সালের ২৮ আগস্ট হাইকোর্টের একটি বেঞ্চ নিম্ন আদালতের রায়ে মৃত্যুদ-প্রাপ্ত ২ আসামি দফাদার মারফত আলী শাহ এবং দফাদার আবুল হাশেম মৃধাসহ যাবজ্জীবন কারাদ-প্রাপ্ত লে. কর্নেল (বরখাস্তকৃত) সৈয়দ ফারুক রহমান, লে. কর্নেল (অব্যাহতিপ্রাপ্ত) সুলতান শাহরিয়ার রশিদ খান, মেজর (অব্যাহতিপ্রাপ্ত) বজলুল হুদা এবং মেজর (অব.) একেএম মহিউদ্দিন আহমদকে খালাস দেয়। তবে রিসালদার মোসলেমউদ্দিন খানের মৃত্যুদ- বহাল রাখা হয়। একই সঙ্গে পলাতক অপর ৮ আসামি অবসরপ্রাপ্ত লে. কর্নেল খন্দকার আবদুর রশিদ, মেজর শরিফুল হক ডালিম, লে. কর্নেল নূর চৌধুরী, লে. কর্নেল রাশেদ চৌধুরী, মেজর আহমদ শারফুল হোসেন, ক্যাপ্টেন আবদুল মাজেদ, ক্যাপ্টেন মো. কিসমত হাশেম, ক্যাপ্টেন নাজমুল হোসেন আনসারের যাবজ্জীবন কারাদ- বহাল রাখে হাইকোর্ট। ২০০৯ সালের ১৪ সেপ্টেম্বর হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে লিভ টু আপিল দায়ের করা হয়। উচ্চ আদালতের রায়ের বিরুদ্ধে দীর্ঘ আইনি প্রক্রিয়ায় আপিলের অনুমতি পাওয়ার পর সর্বোচ্চ আদালতে শুনানি শেষে চলতি বছরের ৩০ এপ্রিল চূড়ান্ত রায় ঘোষিত হয়। রায়ে জেলহত্যা মামলার পলাতক আসামি দফাদার মারফত আলী শাহ ও আবুল হাশেম মৃধার বিরুদ্ধে হত্যাকান্ডের ষড়যন্ত্রের বিষয়টি প্রমাণিত হওয়ায় নিম্ন আদালতের মৃত্যুদন্ডের রায় বহাল রাখে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।
জেলহত্যা দিবসের কর্মসূচি
প্রতিবারের মতো এবারো আওয়ামী লীগ আলোচনা সভাসহ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে ৩ নভেম্বর জেলহত্যা দিবস স্মরণ ও পালন করবে। এরই ধারাবাহিকতায় আজ ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে এক বিশাল জনসভা করবে আওয়ামী লীগ। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। সভায় সভাপতিত্ব করবেন সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী।
অন্যান্য কর্মসূচির মধ্যে সকাল সাড়ে ৬টায় বঙ্গবন্ধু ভবন ও দলের কেন্দ্রীয় কার্যালয়সহ দেশের সর্বত্র সংগঠনের শাখা কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিতকরণ, কালো পতাকা উত্তোলন এবং কালোব্যাজ ধারণ করা হবে। সকাল ৭টায় বঙ্গবন্ধু ভবনে জমায়েত এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ। সকাল সাড়ে ৭টায় বনানী কবরস্থানে ১৫ আগস্টের শহীদ এবং ওই কবরস্থানে সমাহিত ৩ জাতীয় নেতার কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, ফাতেহা পাঠ, মিলাদ মাহফিল ও মোনাজাত করা হবে। একই সঙ্গে রাজশাহীতে সমাহিত জাতীয় নেতা শহীদ কামরুজ্জামানের কবরে পুষ্পার্ঘ্য অর্পণ, ফাতেহা পাঠ ও দোয়া করা হবে। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও এলজিআরডি মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম জেলহত্যা দিবস যথাযোগ্য মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে দেশবাসীকে সঙ্গে নিয়ে পালনের জন্য বাংলাদেশ আওয়ামী লীগের সব শাখা এবং সহযোগী সংগঠনের সর্বস্তরের নেতাকর্মী-সমর্থক ও শুভানুধ্যায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 570 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen