শিরোনামঃ

বরকল উপজেলায় মডেল উচ্চ বিদ্যালয়ে মতবিনিময় সভা ও একাডেমী ভবন উদ্বোধন

বর্তমান সরকার আন্তরিক বলেই ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের স্ব-স্ব ভাষায় শিক্ষা লাভের সুযোগ করে দিয়েছে : দীপংকর তালুকদার

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার বলেছেন, বর্তমান সরকার পাহাড়ের মানুষের প্রতি আন্তরিক বলেই ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের স্ব-স্ব ভাষায় শিক্ষা লাভের সুযোগ করে দিয়েছে। সরকার বছরের প্রথম দিনেই পার্বত্য অঞ্চলের শিক্ষা প্রতিষ্ঠাগুলোতে সাধারণ বইয়ের পাশাপাশি নৃ-গোষ্ঠি শিক্ষার্থীদের মাঝে পাঠ্যবই বিনামূল্যে বিতরণ করছে তাদের উন্নত শিক্ষার লাভের জন্য। কারন আওয়ামীলীগ সরকার শিক্ষাবান্ধব সরকার। জাতিকে শিক্ষিত করতে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহন করেছেন এবং তা যথাযথভাবে বাস্তবায়ন করছেন।

সোমবার (১৯ মার্চ) সকালে রাঙামাটির দূর্গম বরকল উপজেলাধীন মাধ্যমিক, নিন্ম মাধ্যমিক, প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও স্কুল পরিচালনা কমিটির সভাপতিগনের সহিত শিক্ষার গুণগতমান উন্নয়ন শীর্ষক মতবিনিময়সভা ও বরকল মডেল উচ্চ বিদ্যালয়ের নব নির্মিত একাডেমী ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বর্তমান সরকার শিক্ষার উন্নয়নে বেসরকারী স্কুল ও কলেজ জাতীয়করনের পাশাপাশি প্রতিটি উপজেলায় সরকারী উচ্চ বিদ্যালয় ও কলেজ করার পরিকল্পনা গ্রহন করেছে। এছাড়া নতুন নতুন অবকাঠামো নির্মান কাজ চলমান রয়েছে। এ উন্নয়ন অব্যাহৃত রাখতে হলে এ সরকারের বিকল্প নেই।
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমার সভাপতিত্বে মতবিনিময় সভায় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙামাটি জেলা পরিষদ সদস্য সবির কুমার চাকমা, জেলা শিক্ষা কর্মকর্তা উত্তম খীসা, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা (অঃদাঃ) মনছুর আলী চৌধুরী, বরকল উপজেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল হান্নান পাটোয়ারী, বরকল মডেল উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক প্রভাত বিন্দু চাকমা, বরকল উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান সন্তোষ চাকমা’সহ শিক্ষক ও স্কুল পরিচালনা কমিটির সভাপতি বক্তব্য রাখেন।
মতবিনিময় সভায় সাংসদ ফিরোজা বেগম চিনু বলেন, বর্তমান সরকার শিক্ষাকে গুরুত্ব দেয় বলে বিনামূল্যে বই বিতরণ, শিক্ষাবৃত্তি প্রদান, শিক্ষানীতি প্রনয়ন, শিক্ষা সহায়ক তহবিল ও শিক্ষার উন্নয়নে বিভিন্ন উন্নয়নমূলক পদক্ষেপ গ্রহন করেছে। যা অন্য কোন সরকার এ ধরনের পদক্ষেপ গ্রহণ করেনি। এ সরকার অনুভব করেন শিক্ষিত জাতি ছাড়া দেশ কখনো এগিয়ে যাবেনা। তিনি শিক্ষকদের উদ্দ্যেশে বলেন, শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে অভিভাবক ও বন্ধুসুলভ আচরনের মাধমে পাঠদান করাতে হবে। তবেই শিক্ষার্থীরা সহজেই লেখাপড়াকে লব্দ ও জ্ঞান অর্জন করতে পারবে। এই প্রজন্ম যদি সুশিক্ষায় শিক্ষিত হয় তাহলে তাদের মধ্যে খারাপ চিন্তা চেতনা কখনোই আসবেনা। তারা সমাজ তথা দেশের উন্নয়নে অগ্রনী ভুমিকা রাখবে।
সভাপতির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, ভবিষ্যৎ প্রজন্মকে গুরুত্ব দিয়ে মান সম্মত শিক্ষা শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে দিতে হবে শিক্ষকদের। শিক্ষকদের গুরু দায়িত্ব হলো তার শিক্ষার্থীদের নিজের সন্তানের ন্যয় শিক্ষা দান করা। তিনি এসএমসি কমিটির সভাপতিদের উদ্দ্যেশে বলেন, নিজেদের বিদ্যালয়গুলো সঠিকভাবে পরিদর্শন করে পরিচালনা করলে শিক্ষক ও শিক্ষার্থীরা ফাকি দিতে পারবেনা। শিক্ষিত সমাজ গড়তে তিনি সরকারের পাশাপাশি সকলকে এগিয়ে আসার আহ্বান জানান। তিনি বরকল মডেল উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য ল্যাপটপ প্রদানের প্রতিশ্রুতী দেন।
এর আগে বরকল মডেল উচ্চ বিদ্যালয়ের একাডেমী ভবন এবং জাতির জনক বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে বিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি দেয়ালিকা উদ্বোধন করেন অতিথিরা।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 186 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen