শিরোনামঃ

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মাসিক সভা

শিক্ষাবৃত্তির পরিবর্তে জেলা পরিষদ প্রাথমিক শিক্ষার্থীদের শিক্ষা উপকরন দিবে

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। আগামীতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের শিক্ষা উপকরণ স্কুল ব্যাগ ও মাধ্যমিক বিদ্যালয়ের গরীব ও মেধাবী এসএসসি শিক্ষার্থীদের রেজিষ্ট্রেশন ফি পরিষদ হতে দেওয়া হবে বলে জানিয়েছেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।
তিনি বলেন, পরিষদ হতে প্রতিবছর প্রাথমিক বিদ্যালয়ের ৪র্থ শ্রেণী ও মাধ্যমিক বিদ্যালয়ের ৭ম শ্রেণী শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান করা হতো তা আগামী বছর হতে আর প্রদান করা হবে না। এই বৃত্তির অর্থ দিয়েই প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের স্কুল ব্যাগ ও মাধ্যমিক বিদ্যালয়ের এসএসসি শিক্ষার্থীদের রেজিষ্ট্রেশন ফি দেওয়া হবে। এতে করে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষার্থীরা পড়াশুনায় আরো মনোযোগি হবে। তিনি উপজেলা পর্যায়ে হস্তান্তরিত বিভাগের কর্মকর্তাদেরও সুষ্ঠ ও সঠিকভাবে বিভাগীয় কার্যক্রম পরিচালনা করারও আহ্বান জানান।

বৃহস্পতিবার সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সভাকক্ষে আয়োজিত পরিষদের মাসিক সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

পরিষদের নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ এর পরিচালনায় অনুষ্ঠিত সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ও হস্তান্তরিত বিভাগের কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

সভায় সিভিল সার্জন বলেন, রাঙামাটি জেনারেল হাসপাতালে ১৩জন নতুন চিকিৎসক যোগদান করেছে। বর্তমানে মশা বৃদ্ধির সময় তাই ম্যালেরিয়া প্রকোপ যাতে এ জেলায় না বাড়ে সেজন্য স্বাস্থ্য বিভাগ হতে প্রদানকৃত কিটনাশক মশারির ব্যবহারে জনসচেতনতা বাড়াতে তিনি সকলকে অনুরোধ জানান ।

স্বাস্থ্য প্রকৌশল বিভাগের কর্মকর্তা বলেন, জেলার স্বাস্থ্য বিভাগের বিভিন্ন স্থাপনা ও কমিউনিটি ক্লিনিক নির্মাণের কাজ চলছে।

কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক বলেন, বর্তমানে বোরো মৌসুম চলছে। সে অনুযায়ী চাষাবাদ চলছে। এছাড়া জেলা পরিষদের অর্থায়নে কফি চাষ ও একটি পাহাড় একটি খামার প্রকল্প যথারীতি চলমান রয়েছে।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা বলেন, চেলাছড়া ও আটারকছড়া আবাসিক বিদ্যালয়গুলো নির্মাণের পরও খাই-খরচের অর্থ বরাদ্দ না পাওয়ায় পরিচালনা করতে সমস্যা হচ্ছে। দক্ষিণ কুতুবছড়ি এবং পাকুজ্যাছড়ি আবাসিক বিদ্যালয় ভবন ও সংলগ্ন হোস্টেলগুলো পুরনো হওয়ায় পুনঃনির্মাণের জন্য বরাদ্দ তৈরি করে মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে।

মাধ্যমিক শিক্ষা বিভাগের কর্মকর্তা বলেন, শিক্ষার মান উন্নয়নে এমপিওভুক্ত স্কুলগুলোতে পাঠদানের জন্য মাল্টিমিডিয়া প্রজেক্টর প্রদান করা হয়েছে। মাল্টিমিডিয়া প্রজেক্টরের মাধ্যমে শিক্ষার্থীদের পাঠদান পরিচালনার জন্য শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

জেলা সমাজ সেবা বিভাগের কর্মকর্তা বলেন, মুক্তিযোদ্ধা ভাতা, বৃদ্ধ ভাতা’সহ অন্যান্য ভাতাসমূহ সঠিকভাবে প্রদান করা হচ্ছে।

জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের কর্মকর্তা বলেন, বর্তমানে বেকার যুবদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। আগামী জুন মাস হতে নতুন ব্যাচে প্রশিক্ষণ প্রদান করা হবে।
হর্টিকালচার সেন্টার বালুখালী, লংগদু, বনরূপা, নানিয়ারচর, আসামবস্তী এবং কাপ্তাই হর্টিকালচার সেন্টারে বিভাগীয় লক্ষ্যমাত্রা অনুযায়ী চারা কলম উৎপাদন ও বিক্রয় কার্যক্রম চলছে বলে জানায় সংশ্লিষ্ট কর্মকর্তারা।

জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা জানান, বর্তমানে জেলায় ভেড়ার চাষ ভালোই হচ্ছে। গরু-ছাগল ও মুরগী চাষের ন্যায় ভেড়া চাষেও চাষীরা উদ্বুব্ধ হচ্ছে। এছাড়া দাপ্তরিক কার্যক্রম উৎপাদন-প্রজনন ও বিতরণ কাজ যথারীতি চলছে।

জেলা শিল্পকলা একাডেমী কালচারাল অফিসার জানান, দেশের প্রতিটি জেলার ন্যায় রাঙামাটিতেও গত ৮মে রবীন্দ্র জয়ন্তী উপলক্ষে অনুষ্ঠান করা হয়েছে এবং আগামী ২৫মে নজরুল জয়ন্তী পালন করা হবে।

রাঙামাটি পর্যটন হলিডে কমপ্লেক্স এর ব্যবস্থাপক জানান, রাঙামাটি পর্যটন হলিডে কমপ্লেক্স এ বিনোদন ব্যবস্থা না থাকায় পর্যটক কম হচ্ছে। পরিষদ কর্তৃক আধুনিক মানের বিনোদনের ব্যবস্থা করা গেলে পর্যটক আকৃষ্ট করা যেতো বলে তিনি মন্তব্য করেন।

সভায় হস্তান্তরিত বিভাগের অন্যান্য কর্মকর্তাগণ তাদের বিভাগের স্ব স্ব কার্যক্রম উপস্থাপন করেন এবং বিভিন্ন সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরে মতামত ও পরামর্শ প্রদান করেন।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 200 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen