শিরোনামঃ

মানবাধিকার বিষয়ে এডভোকেসি ও নেটওয়ার্কিং কর্মশালা অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে ইউএনডিপি ও সিএইচটিডিএফের অর্থায়নে নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও নেটওয়ার্কিং এবং পাহাড়ে মানবাধিকার উন্নয়ন সুরক্ষায় দুই দিন ব্যাপী এডভোকেসি ও নেটওয়ার্কিং শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা শেষ হয়েছে। শনিবার বিকালে শহরের শৈলী বিপনী বিতান নিউ মার্কেট আশিকা উন্নয়ন সংস্থার সম্মেলন কক্ষে এডভোকেসি কর্মশালায় picপ্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউএনডিপি-সিএইচটিডিএফ এর প্রোগ্রাম অফিসার উচিমং চৌধুরী ।

গত ২ ডিসেম্বর স্থানীয় এনজিও, সিএসও, সাংবাদিকদের নিয়ে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা ও এইসএসডিও এর তত্ত্বাবধানে ইউএনডিপি-সিএইচটিডিএফ এর আর্থিক সহায়তায় এডভোকেসি ও নেটওয়ার্কিং শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার শুরু হয়। এতে অংশগ্রহণ করেন স্থানীয় এনজিও, সিএসও, সাংবাদিকসহ প্রায় ৩০ জন প্রতিনিধি। প্রশিক্ষণ কর্মশালাটি সার্বিকভাবে পরিচালনা করেন এডভোকেসি ও নেটওয়ার্কিং প্রশিক্ষণ এক্সপার্ট মি. বিনিথ কুমার চক্রবর্তী।

প্রশিক্ষণ কর্মশালার সমাপণী অনুষ্ঠানে অংশ্রহণ করেন ইউএনডিপি-সিএইচটিডিএফ এর প্রোগ্রাম অফিসার উচিমং চৌধুরী, এইচএসডিও-এর চেয়ারম্যান মোহাম্মদ ওমর ফারুক, বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার প্রজেক্ট কো-অর্ডিনেটর মো. ফয়সাল আহম্মদ,এইচএসডিও এর প্রোগ্রাম অফিসার জামিলা পারভীন।

সমাপণী অনুষ্ঠানে ইউএনডিপি-সিএইচটিডিএফ এর প্রোগ্রাম অফিসার উচিমং চৌধুরী বলেন- এটি ইউএনডিপি-সিএইচটিডিএফ এর একটি পাইলট প্রকল্প। আমরা সরকারের কাছ থেকে পরবর্তী পাঁচবছর সিএইচটি-তে কাজ করার অনুমোদন পেয়েছি। আশাকরি ভবিষ্যতে এধরনের প্রকল্পের মাধ্যমে স্থানীয় সহযোগী সংগঠনদের দক্ষতা বৃদ্ধিতে আরও কাজ করা হবে। যাতে তারা নিজেরাই স্থানীয়ভাবে যে কোন সমস্যা সমাধানে এগিয়ে আসতে পারে।

বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার প্রজেক্ট কো-অর্ডিনেটর মো. ফয়সাল আহম্মদ বলেন,বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থা রাঙামাটিতে এইচএসডিও, খাগড়াছড়িতে কাবিদাং ও বান্দরবনে গ্রাউসকে নিয়ে ইউএনডিপি-সিএইচটিডিএফ -এর সহযোগীতায় এ প্রকল্পটি বাস্তবায়ন করে আসছে। এ প্রকল্পের আওতায় প্রায় ২৪০ জন স্থানীয় এনজিও, সিএসও, সাংবাদিকদের এডভোকেসি ও নেটওয়ার্কিংসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করেছে। এছাড়াও সিএইচটিতে প্রায় ৪০টি নারী ও শিশু নির্যাতন বিষয়ক মামলার আইনগত সহায়তা প্রদান করেছে। বর্তমানে প্রকল্পটি শেষ পর্যায়ে। এরকম প্রকল্প সিএইচটিতে আরও দীর্ঘদিন রাখা উচিৎ বলে তিনি মনে করেন।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 218 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen