শিরোনামঃ

পাহাড় ও সমতলের বুদ্ধি বৃত্তিক মেলবন্ধনের প্রত্যয়ে দ্বিতীয়বার আলোর মুখ দেখলো ‘উৎসব’

সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। পার্বত্য চট্টগ্রামের জীবন বাস্তবতা-সাহিত্য-সংস্কৃতি এবং সমতলের মনন ও চিন্তাশীলতাকে ধারণ করে, প্রকাশিত হয়েছে সৃজনশীল সাময়িকী ‘উৎসব’। এটি উৎসব’র দ্বিতীয় Utsab02আত্মপ্রকাশ। বিগত বছর লিটলম্যাগ সাইজে ৮০ পৃষ্ঠায় প্রকাশ পেলেও এবারের সংখ্যাটি প্রকাশিত হয়েছে ২’শ ৯৬ পৃষ্ঠায়।
এবারের প্রকাশনায় প্রবন্ধ লিখেছেন যথাক্রমে অংসুই মারমা, অরুণ শর্মা, আজাদ বুলবুল, আবুল মোমেন, আলোড়ন খীসা, ইলিরা দেওয়ান, ইলু ইলিয়াস, ইলা চৌধুরী, ঈশানী চক্রবর্তী, এ কে এম মকছুদ আহমেদ, কাজী আবুল কালাম সিদ্দীক, খগেশ্বর ত্রিপুরা, খোকন কায়সার, চিংলামং চৌধুরী, জিতেন চাকমা, ঝুনু, তরুণ ভট্টচার্য্য, তিয়াশা চাকমা, পলাশ বড়–য়া, পার্থ শঙ্কর সাহা, পাভেল পার্থ, প্রশান্ত ত্রিপুরা, প্রভাত তালুকদার, বিপম চাকমা, চৌধুরী বাবুল বড়–য়া, বিপুল বড়–য়া, মৃত্তিকা চাকমা, মংখ্যাই মারমা, মোহাম্মদ জান-ই আলম, লাম্প্রা ত্রিপুরা, সৈকত দেওয়ান, মেজর জেনারেল (অবঃ) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, সৈয়দ ইবনে রহমত, সুগত চাকমা ননাধন, এড. সুস্মিতা চাকমা এবং হাফিজ রশিদ খান।
গল্প লিখেছেন আজাদ বুলবুল, কে ভি দেবাশীষ চাকমা, প্রভাংশু ত্রিপুরা, বিনোদন ত্রিপুরা, ফয়সল অভি, শিহাব শাহরিয়ার এবং সৈকত দে।
কবিতা লিখেছেন অলিন্দ্র ত্রিপুরা, এস. এম. আশিকুর রহমান, কাজী ইয়াসিন মাহমুদ, কাঞ্চন কুমার চৌধুরী, ফরিদুল আলম সুমন, বরদেন্দু চাকমা, বিপুল বড়–য়া, দীনময় রোয়াজা, দীলিপ চৌধুরী, নির্মল চাকমা, প্রতিভা ত্রিপুরা, প্রিয়জিৎ দে জয়, মৃত্তিকা চাকমা, স্মৃতি জীবন তালুকদার, ললিত সি. চাকমা, এ.এইচ.এম. ফারুক, প্রান্ত পলাশ এবং পলাশ বড়–য়া।
পুনর্পাঠ হিসেবে তুলে ধরা হয়েছে শিক্ষাবিদ নবীন কুমার ত্রিপুরা, সমাজ সংস্কারক চাবাই মগ এবং সাংবাদিক শৈলেন দে’র জীবন বৃত্তান্ত।
প্রকাশনাটি উৎসর্গ করা হয়েছে প্রয়াত মং সার্কেল চীফ মংপ্রু সেইন, কবি দীপংকর শ্রীজ্ঞান চাকমা এবং কবি হাফিজ রশিদ খানকে।
প্রকাশনাটির উপদেষ্টা হিসেবে রয়েছেন মোহাম্মদ জান-ই আলম, অংসুই মারমা, মথুরা বিকাশ ত্রিপুরা, সৈকত দেওয়ান এবং কাজী আবুল কালাম সিদ্দীক।
প্রকাশনাটির প্রকাশ আয়োজন সমন্বয় করেছেন, পাহাড়ের সংবাদকর্মী প্রদীপ চৌধুরী।
প্রকাশনাটি পাওয়া যাবে চট্টগ্রাম শহরের ‘বাতিঘর’, রাঙামাটির ‘দৈনিক গিরিদর্পন’ অফিস, বান্দরবানের সাংবাদিক ফরিদুল আলম সুমন এবং খাগড়াছড়ির ‘প্রতিভা ট্রেডার্স’-এ। এটির দাম রাখা হয়েছে মাত্র একশত টাকা।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 362 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen