শিরোনামঃ

পাহাড়ি শিশুদের মাতৃভাষায় পাঠদান বিষয়ে প্রশিক্ষণ কর্মশালা

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রাঙামাটিতে প্রাথমিক স্তরে নিজ নিজ মাতৃভাষায় পাহাড়ি শিশুদের পাঠদানের জন্য নিয়োগকৃত শিক্ষকদের নিয়ে দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সহায়তায় ‘ইনিটিয়েটিভ সোস্যাল ডেভেলপমেন্ট (আইএসডি)’ নামে স্থানীয় একটি সামাজিক উন্নয়ন সংস্থা এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে।
রোববার সকালে শহরের নিউমার্কেটের আশিকা হলে অনুষ্ঠিত প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, চাকমা সার্কেল চিফ রাজা ব্যারিস্টার দেবাশীষ রায়। আইএসডি নির্বাহী পরিচালক প্রণব চাকমার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য সবির কুমার চাকমা, চাকমা ভাষা গবেষক প্রসন্ন কুমার চাকমা ও মারমা ভাষা গবেষক থোয়াইচি মারমা। অনুষ্ঠান পরিচালনা করেন, সংস্থার কর্মকর্তা শান্তিপ্রিয় চাকমা। জেলার বিভিন্ন উপজেলায় প্রতিটিতে একজন করে নিয়োগ দেয়া ৫০ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা কর্মশালায় অংশ নেন।
উল্লেখ্য, সরকার চলতি শিক্ষাবর্ষ হতে পার্বত্য চট্টগ্রামে পাহাড়ি শিশুদের নিজ নিজ মাতৃভাষায় প্রাথমিক শিক্ষার পাঠদান কার্যক্রম চালু করে। এজন্য বিনামূল্যে শিশুদের মাঝে পাঠ্যবইও বিতরণ করে সরকার।
আয়োজকরা জানান, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সহায়তায় চাকমা এবং মারমা ভাষায় শিশুদের পাঠদানের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণ শেষে প্রতিটি বিদ্যালয়ে একজন করে ৫০ শিক্ষককে নিয়োগ দিয়েছে আইএসডি। প্রাথমিকভাবে তাদেরকে নিয়োগ দেয়া হয়েছে স্বেচ্ছাসেবি হিসেবে। ভবিষ্যতে এসব শিক্ষককে সরকারিকরণের জন্য সুপারিশ করেছেন অতিথিরা।
প্রধান অতিথির বক্তব্যে রাজা ব্যারিস্টার দেবাশীষ রায় শিক্ষকদের উদ্দেশে বলেন, স্বেচ্ছাসেবায় এ ধরনের মহৎ কাজে এগিয়ে আসা অত্যন্ত সাধুবাদের বিষয়। তাদের এ কাজে অবশ্যই উপযুক্ত মূল্যায়ন দরকার। সেজন্য ভবিষ্যতে তাদের চাকরি সরকারিকরণের জন্য সরকারকে সুপারিশ করেন তিনি।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 161 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen