শিরোনামঃ

রাঙামাটির কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্তকরণ কর্মসূচীর উদ্বোধন

জাতীয় স্বার্থে কাপ্তাই লেককে রক্ষা করতে হবে: প্রানিসম্পদ প্রতিমন্ত্রী

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ বলেছেন, কাপ্তাই লেকের বিশালাকার জলাধার আমাদের রক্ষা করতে হবে, এই লেকের মাছ সুস্বাদু মাছ স্থানীয় বাজারের চাহিদা মিটিয়ে দেশের বাইরেও রফতানি হচ্ছে। আমরা যদি সবাই মিলে এর রক্ষণা বেক্ষন করি তাহলে দেশের অন্যতম মাধ্যম হতে পারে এটি। জলবিদ্যুৎ কেন্দ্র তৈরির জন্য এই লেক সৃষ্টি হলেও পর্যটন, যাতায়াতসহ নানা সুযোগ সুবিধা পাচ্ছে এখানকার মানুষ তাই এই লেককে বাচানো আমাদের সকলের নৈতিক দায়িত্ব।
তিনি বৃহস্পতিবার সকালে রাঙামাটি মৎস্য উন্নয়ন কর্পোরেশনের অবতরনঘাঠে কাপ্তাই হ্রদে মাছের পোনা অবমুক্ত কর্মসূচীর উদ্বোধন করতে গিয়ে এসব কথা বলেন।
প্রতিমন্ত্রী আরো বলেন, কেবল মাছের পোনা ছাড়লে হবে না,পাশাপাশি প্রাকৃতিক মাছগুলো রক্ষা করতে হবে। বর্জ্যরে কারণে কাপ্তাই হ্রদের দুষন রোধ করা না গেলে দেশের বৃহত্তর মাছের এই বিচরণ ক্ষেত্র ভবিষ্যতে বিপর্যয়ের সম্মুক্ষিণ হবে।
তিনি হ্রদের মাছ আহরনের ক্ষেত্রে মাছের পোনা নিধন না করার আহ্বান জানিয়ে স্থানীয় জেলেদেরকে আরো সতর্কতা অবলম্বনের পরামর্শ দেন।
রাঙামাটি জেলা প্রশাসক মোঃ মানজারুর মান্নান এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাঙামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ গোলাম ফারুক, বাংলাদেশ মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান দিলদার আহমদ, নৌ পুলিশের ডিআইজি মাহবুবুর রহমান, রাঙামাটি বিএফডিসি ম্যানেজার কমান্ডার মোহাম্মদ আসাদুজ্জামান বক্তব্য রাখেন।
প্রতিমন্ত্রী আরো বলেন, কাপ্তাই হ্রদের পানি সুষ্ঠ ব্যবহারে মাধ্যমে মিঠা পানির মাছের প্রজনন বাড়াতে সরকার পরিকল্পনা নিয়েছে। এসব পরিকল্পনা বাস্তবায়ন ইতিমধ্যে শুরু হয়েছে উল্লেখ করে তিনি বলেন কাপ্তাই হ্রদে কোনভাবেই জাঁক দিয়ে ও নেট ঘিরে মাছের বিচরণ রোধ করতে দেওয়া যাবেনা। পাশাপাশি হ্রদের নাব্যতা যাতে বজায় থাকে এবং হ্রদ ঘিরে যাতে কোন খোলা পয়ঃনিস্কাশন না থাকে সে ব্যবস্থা নেওয়া হবে। তিনি বলেন, কোন ভাবেই কাপ্তাই হ্রদে বর্জ্য ফেলে পানি দুষন করতে দেওয়া যাবে না। জেলেদের প্রতি হ্রদের মাছ আহরনে সাবধানতা অকলম্বনের আহ্বান জানিয়ে তিনি বলেন, হ্রদে মাছের প্রজনন মৌসুমে মাছ শিকার খুলে দেওয়ার পরও পোনা ও ছোট সাইজের মাছ যাতে শিকার না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে এজন্য মৎস্য ব্যবসায়ীসহ সকলকে সচেতন হতে হবে তা না হলে এ হ্রদের মাছের উৎপাদনে বিপর্যয় নেমে আসবে বলে আশংকা করেন প্রতিমন্ত্রী।
পরে অতিথিরা কাপ্তাই হ্রদে কার্পজাতীয় মাছের পোনা অবমুক্ত করেন।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 209 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen