শিরোনামঃ

রাঙামাটিতে জেলা উন্নয়ন কমিটির সভা

কাপ্তাই হ্রদ বাঁচানোর আহবান বৃষ কেতু চাকমার

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। কাপ্তাই হ্রদের অস্তিত্ব ধরে রাখতে হলে অবশ্যই জাঁক অপসারণ করতে হবে বলে মন্তব্য করেছেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। তিনি বলেন, একটা সময় কাপ্তাই হ্রদের যে ঐতিহ্য ছিল তা অপব্যবহারের কারণে বিলীন হয়ে যাচ্ছে। তাই হ্রদ বাঁচাতে এখনি উদ্যোগ গ্রহণ করতে হবে। এজন্যে স্থানীয়দের সাথে নিয়ে তৃণমূল পর্যায় পর্যন্ত সচেতনতা সৃষ্টি করার আহ্বান জানান তিনি।

সোমবার সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত জেলা উন্নয়ন কমিটির সভায় চেয়ারম্যান এসব কথা বলেন।

সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ মুখ্য নির্বাহী কর্মকর্তা এসএম জাকির হোসেনের সঞ্চালনায় রাঙ্গামাটি অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু শাহেদ চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ শহিদ উল্লাহ, সিভিল সার্জন ডাঃ শহীদ তালুকদার, বিএফডিসির ব্যবস্থাপক কমান্ডার মোহাম্মদ আসাদুজ্জামান, পরিষদের নির্বাহী প্রকৌশলী কাজী আব্দুস সামাদ, বালুখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজয়গীরি চাকমা’সহ জেলার বিভিন্ন প্রতিষ্ঠানের বিভাগীয় প্রধানগণ উপস্থিত ছিলেন।

সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, প্রতি মাসে সমন্বয় সভাটি করা হয় জেলার উন্নয়ন ও জনগণের কল্যাণে। তাই প্রতি সভায় বিভাগীয় প্রধানদের উপস্থিত থেকে পরামর্শ ও মতামত প্রদানের আহ্বান জানান তিনি।

সভায় মৎস্য উন্নয়ন কর্পোরেশনের কর্মকর্তা জানান, গত কয়েক মাস হতে এ পর্যন্ত কাপ্তাই হ্রদের বিভিন্ন স্থান থেকে ১৫০টি জাঁক অপসারণ ও জাঁকের কাজে নিয়োজিত ২০টি নৌকা বোট জব্দ করা হয়েছে। এ অপসারণ কার্যক্রম চলমান থাকবে।

বাংলাদেশ বেতার রাঙামাটির আঞ্চলিক পরিচালক জানান, চলতি মাসের ২৫ তারিখ গণহত্যা ও ২৬ তারিখ স্বাধীনতা দিবস উপলক্ষ্যে স্বাধীনতা আমার অহংকার নামে অনুষ্ঠান প্রচার করা হয়েছে।

বিটিভি উপকেন্দ্রের প্রকৌশলী জানান, প্রতিদিন চট্টগ্রাম কেন্দ্র হতে বিকাল ৫টা হতে রাত ১২পর্যন্ত সরাসরি অনুষ্ঠান সম্প্রচার করা হচ্ছে।

জেলা স্কাউটস এর সম্পাদক জানান, রাঙ্গামাটি থেকে শামসুল আরেফিন ও মনিষা নামে দুজন স্কাউটস সুইডেনে প্রশিক্ষণে যাওয়ার সুযোগ অর্জন করেছে। এছাড়া গত ২৫ ও ২৬মার্চ স্কাউটসরা পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত মাউন্টেইন বাইক প্রতিযোগিদের সহযোগিতায় কাজ করেছে।

খাদ্য বিভাগের কর্মকর্তা জানান, বর্তমানে খাদ্য ভান্ডারে ৪হাজার ৪শত ৫৮ মেট্রিক টন খাদ্য শষ্য মজুদ রয়েছে।

সভায় অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, বাজারের দ্রব্যমূল্যের উর্দ্ধগতি নিয়ন্ত্রণে জেলা প্রশাসন হতে মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।

অতিরিক্ত পুলিশ সুপার জানান, সারাদেশে উদ্বেগজনক হারে জঙ্গীবাদ ও মাদক সংক্রান্ত ঘটনা বেড়ে গেছে। তাই এ জেলায়ও জঙ্গী ও মাদকের বিরুদ্ধে বিশেষ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ইতিমধ্যে পুলিশের বিশেষ দল এ বিষয়ে অভিযান অব্যাহত রেখেছে। তাই এসব বিষয়ে কোন তথ্য জানা থাকলে তা জানিয়ে পুলিশকে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।

এছাড়া সভায় উপস্থিত অন্যান্য বিভাগীয় কর্মকর্তাগণ স্ব স্ব বিভাগের কার্যক্রম উপস্থাপন করেন।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 192 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen