শিরোনামঃ

ভুমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন সংশোধনের উদ্যেগ নেয়া হয়েছে : পার্বত্য প্রতিমন্ত্রী

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং বলেছেন, “পার্বত্য জেলাগুলোতে বসবাসরত ক্ষুদ্র নৃগোষ্ঠী ও সাধারণ Bir-বাঙালির মধ্যে সব বিরোধের সূত্রপাত হয় ভূমিবিরোধ নিয়ে। সরকার ভূমিবিরোধ নিষ্পত্তির লক্ষ্যে কার্যকর ব্যবস্থা নেয়ার জন্য পার্বত্য চট্টগ্রাম ভূমিবিরোধ নিষ্পত্তি কমিশন আইন-২০০১ সংশোধনের জন্য উদ্যোগ নিয়েছে। আইনটি সংশোধনের লক্ষ্যে বিল আকারে জাতীয় সংসদে উত্থাপিত হয়েছে।”

বুধবার দশম জাতীয় সংসদের অধিবেশনে এম এ মালেকের এক প্রশ্নের উত্তরে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈ সিং এ তথ্য জানান।

এসময় প্রতিমন্ত্রী আরো জানান,দেশের তিন পার্বত্য জেলা রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়িতে আট লাখ ৫২ হাজার ৫৪০ জন বিভিন্ন ক্ষুদ্র জনগোষ্ঠীর মানুষ এবং সাত লাখ ৬১ হাজার ৪৪৯ জন বাঙালি বসবাস করছে।
তিনি আরো বলেন, ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী তিন পার্বত্য জেলার মধ্যে রাঙামাটিতে চাকমা, মারমা, তঞ্চঙ্গ্যা ও অন্যান্য মোট তিন লাখ ৬১ হাজার ৫৩ জন উপজাতির পাশাপাশি দুই লাখ ৩৯ হাজার ৮২৬ জন বাঙালি বসবাস করছে।

খাগড়াছড়ি পার্বত্য জেলায় চাকমা, মারমা, ত্রিপুরাসহ অন্যান্য উপজাতির সংখ্যা তিন লাখ ৬৯ হাজার ৯৮৭। এই জেলায় বাঙালি জনগোষ্ঠীর লোকজনের সংখ্যা দুই লাখ ৯৬ হাজার ৯৩০।

বান্দরবান জেলায় মারমা, মুরং, ত্রিপুরা, বম, তঞ্চঙ্গ্যা, চাকমা, চাক, খেয়াং, খুমী, লুসাই, কুকি/উসাই, পাংখোসহ উপজাতি মানুষের বসবাস এক লাখ ৭৯ হাজার জনের। একই সঙ্গে এই জেলায় মোট দুই লাখ ২৪ হাজার ৬৯৩ জন বাঙালি বসবাস করছে।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 538 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen