শিরোনামঃ

কাপ্তাইয়ে স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

সিএইচটি টুডেডট কম,কাপ্তাই (রাঙামাটি)। পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ সার্ভিস ইউনিটের উদ্যোগে ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের ব্যবস্থাপনায় বৃহস্পতিবার সকালে কাপ্তাই উপজেলা মিলনায়তনে কর্মকর্তা-কর্মচারীবৃন্দ, সেবা প্রদানকারী, জনপ্রতিনিধি স্টোকহোল্ডারদের সমন্বয়ে ২৪/৭ (সার্বক্ষণিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদার বিষয়ে দিন ব্যাপী অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা তারকিুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন রাঙামাটি জেলা পরিষদ সদস্য প্রকৌশলী থোয়াইচিং মং মারমা। এদিকে কর্মশালায় ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ নিরাপদ প্রসব নিশ্চিতকরণে একটি উপস্থাপনা করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ পরিচালক ডা. ফাহমিদা সুলতানা। তার উপস্থাপনায় তিনি বিভিন্ন তথ্যদি সম্পর্কে অবহিত করেন। বিশেষতঃ জনপ্রতিনিধিদের সম্পৃক্ততা এবং ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের ব্যবস্থাপনায় তাদের ভূমিকা ও গুরুত্বের উপর বিশেষ জোর দেন। এছাড়া কর্মশালার সার্বিক তত্ত্বাবধানে ছিলেন উপজেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের কর্মরত মেডিকেল অফিসার এবং উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. দীপোজ্জল চাকমা এবং ডা. কামরুন্নেছা ডালিয়া।
ডা. কামরুন্নেছা ডালিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ সার্ভিসের পরিচালক ডা. মোহাম্মদ শরীফ, রাঙামাটি জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের সহকারী পরিচালক ডা. শেখ রোখন উদ্দীন আহমেদ, কাপ্তাই উপজেলা ভাইস চেয়ারম্যান সুব্রত বিকাশ তনচংগ্যা, মহিলা ভাইস চেয়ারম্যান নূর নাহার বেগম প্রমূখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, রাঙামাটি জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ পরিচালক শাহান ওয়াজ।
বিশেষ অতিথির বক্তব্যে পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ সার্ভিসের পরিচালক ডা. মোহাম্মদ শরীফ বলেন, তার সার্বিক তত্ত্বাবধানে উপজেলা পর্যায়ের এসব কর্মশালা বাস্তবায়িত হচ্ছে। যার মাধ্যমে জনপ্রতিনিধি ও স্থানীয় জনগণের অংশীদারিত্ব বাড়বে বলে তিনি আশা করেন। তিনি বলেন, পরিবার পরিকল্পনা অধিদপ্তর সকল উপজেলায় প্রাতিষ্ঠানিক স্বাভাবিক প্রসব সেবাকে মানুষের দোরগোড়ায় নিয়ে যেতে তিনি নিরলশ কাজ করে যাচ্ছেন। এছাড়া জরুরী প্রসূতি সেবায় গর্ভবতী মা এবং তার পরিবারকে অর্থ সঞ্চয় বিষয়ে উদ্বুদ্ধ করার লক্ষ্যে মায়ের ব্যাংক প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। মায়ের ব্যাংক কার্যক্রম মুলতঃ দরিদ্র গর্ভবতী মাদের মধ্যে বিতরণ করা হবে। এ কর্মসূচিটি প্রসব সেবায় পরিবারের সকলকে আরও দায়িত্বশীল করতে অনুপ্রাণিত করবে এবং জরুরী প্রসূতীদের আর্থিক সংকট দূর করবে।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 73 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen