শিরোনামঃ

সবাইকে পবিত্র ঈদুল আযহার শুভেচ্ছা

বছর ঘুরে খুশির বারতা নিয়ে আবার এসেছে পবিত্র ঈদুল আজহা। ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে দেশের প্রতিটি মুসলমান আগামীকাল শুক্রবার পবিত্র ঈদুল আজহা উদযাপন করবেন। এ উপলক্ষে রাজধানী ঢাকাসহ বিভিন্ন PicsArt_1443115101561mmmmmmmmনগরীর লাখ লাখ মানুষ শিকড়ের টানে ইতোমধ্যে ফিরে গেছেন শৈশবের চেনা জনপদ গ্রামগঞ্জে। আজ যাবেন আরো অনেকেই। মুসলমানদের দুটি
প্রধান ধর্মীয় উৎসবের মধ্যে ঈদুল আজহা একাধিক কারণে বৈশিষ্ট্যমন্ডিত। এর মধ্যে অন্যতম হলো হালাল পশু কোরবানি করা এবং সামর্থ্যবানদের জন্য পবিত্র হজব্রত পালন করা।
হজব্রত পালন করতে সবাই সক্ষম না হলেও মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভে ধন্য হতে পশু কোরবানির মাধ্যমে যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মুসলিম সম্প্রদায় উদযাপন করবে অন্যতম প্রধান এই ধর্মীয় উৎসব। ঘরে ঘরে বয়ে যাবে আনন্দের ফল্গুধারা।
প্রায় চার হাজার বছর আগে আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের জন্য হজরত ইব্রাহিম (আ.) নিজ পুত্র হজরত ইসমাঈল (আ.)-কে কোরবানি করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু পরম করুণাময়ের অপার কুদরতে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়। হজরত ইব্রাহিম (আ.)-এর সেই ত্যাগের মহিমার কথা স্মরণ করে মুসলিম সম্প্রদায় প্রতি বছর জিলহজ মাসের ১০ তারিখে আল্লাহ তায়ালার অনুগ্রহ লাভের জন্য পশু কোরবানি করে থাকে। আর্থিকভাবে সামর্থ্যবান মুসলমানদের জন্য আল্লাহ কোরবানি ফরজ করে দিয়েছেন। তাই কোরবানি করাই এই দিনের উত্তম ইবাদত বলে ধর্মীয়ভাবে উল্লেখ করা হয়েছে।
সেই ত্যাগ ও আনুগত্যের আদর্শে অনুপ্রাণিত হয়ে সারা দেশের মুসলিম সম্প্রদায় আগামীকাল দিনের শুরুতেই ঈদগাহ বা মসজিদে সমবেত হবে ঈদুল আজহার দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের জন্য। নামাজের খুতবায় খতিব তুলে ধরবেন কোরবানির তাৎপর্য। কাঁধে কাঁধ মিলিয়ে ধনী-গরিব নির্বিশেষে সবাই একসঙ্গে নামাজ আদায়ের পর কোলাকুলি করে শুভেচ্ছা বিনিময় করবেন। ঘুচে যাবে সব ভেদাভেদ। নামাজ শেষে মুসলি্লদের অনেকেই যাবেন কবরস্থানে। চিরবিদায় নেয়া স্বজনদের কবরের পাশে দাঁড়িয়ে সজল চোখে এই আনন্দের দিনে তাদের আত্মার মাগফিরাত কামনা করে আল্লাহর দরবারে আকুতি জানাবেন। এরপর বাড়ি ফিরে আল্লাহর উদ্দেশ্যে পশু কোরবানির মধ্য দিয়ে ঈদের প্রধান কর্তব্য সম্পন্ন হবে।
জিলহজ মাসের ১০ তারিখে ঈদুল আজহা উদযাপিত হলেও পরবর্তী দুই দিনও পশু কোরবানি করার বিধান রয়েছে। সামর্থ্যবান মুসলমানদের জন্য কোরবানি ফরজ হলেও ঈদের আনন্দ থেকে দরিদ্র-দুস্থরাও বঞ্চিত হবে না। কোরবানির পশুর চামড়া বিক্রির সমুদয় অর্থ এবং কোরবানি দেয়া পশুর মাংসের তিন ভাগের এক ভাগ তাদের মধ্যে বণ্টন করে দেয়া হবে।
বস্তুত ঈদুল আজহা শুধু পশু কোরবানির আনুষ্ঠানিকতাই নয়, এই ঈদ সারা বিশ্বের মুসলমানদের ত্যাগ, আত্মসমর্পণ এবং আত্মোপলব্ধির শিক্ষা দেয়। ঈদুল আজহার চেতনা মহান আল্লাহর ইচ্ছার কাছে নিজেকে সঁপে দেয়ার শিক্ষাও দেয়। ইসলামের দৃষ্টিতে ঈদুল আজহার দিনে হালাল পশু কোরবানি করা অত্যন্ত তাৎপর্যপূর্ণ কাজ।

ঈদের দিন সকালে নিজ নিজ এলাকার ঈদগা ময়দানে দলবেঁধে মুসল্লিরা দু’রাকাত ওয়াজিব নামাজ আদায় করতে যাবেন। ইমাম বা খতিব ঈদুল আজহার তাৎপর্য তুলে ধরে খুতবা পাঠ করবেন। ধনী-গরিব ভেদাভেদ ভুলে এক সঙ্গে নামাজ শেষে শুভেচ্ছা বিনিময় করবেন কোলাকুলির মাধ্যমে। নামাজ শেষে প্রিয় স্বজনদের কবর জিয়ারত করতে যাবেন অনেকেই। ঈদের আনন্দের দিনেও পৃথিবী ছেড়ে চলে যাওয়া প্রিয় স্বজনদের আত্মার শান্তি কামনায় মহান আল্লাহতায়ালার কাছে অশ্রুসজল কণ্ঠে প্রার্থনা করবেন তারা। এরপরই শুরু হবে পশু কোরবানি।PicsArt_1443114176988mmmmmmmmm

পার্বত্য চট্টগ্রামে বসবাসরত মুসলিম সম্প্রদায়ও পবিত্র এই দিনটি পালনের জন্য যার যার সাধ্য অনুযায়ী প্রস্তুতি গ্রহন করেছে। কেউ সম্মিলিতভাবে কেউ বা একা সামর্থ্য অনুসারে কুরবানী দিচ্ছেন। পবিত্র ঈদুল আযহা উপলক্ষে পার্বত্য চট্টগ্রামের জনপ্রিয় অনলাইন পোর্টাল সিএইচটি টুডে ডট কমের পক্ষ থেকে দেশবাসীসহ সকল পাঠক, শুভাকাঙ্খী, বিজ্ঞাপনদাতা এবং সহকর্মীদের প্রতি শুভেচ্ছা রইল। পবিত্র ঈদুল আযহা জাতি ধর্ম বর্ন নির্বিশেষে সকলের জন্য সুখ ও সমৃদ্ধি বয়ে নিয়ে আসুক এটাই কামনা করছি। পার্বত্য চট্টগ্রাম হোক সাম্প্রদায়িক সম্প্রীতির অন্যতম নির্দশন। সবাইকে আবারো ঈদ মোবারক।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 826 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen