শিরোনামঃ

সন্তু লারমার অসহযোগ আন্দোলন গণতান্ত্রিক পদ্ধতিতে প্রতিহত করা হবে : দীপংকর তালুকদার

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। সন্তু লারমার আগামী ৩০ এপ্রিলের মধ্যে পার্বত্য চুক্তি পূর্ণাঙ্গ বাস্তবায়ন না করলে ১ মে থেকে অসহযোগ আন্দোলনের ঘোষণার প্রতিক্রিয়ায় রাঙামাটি জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক মন্ত্রী দীপংকর তালুকদার বলেছেন, তাদের অসহযোগ pic-4আন্দোলন আমরা গণতান্ত্রিক পদ্ধতিতে প্রতিহত করবো। তবে আন্দোলনের নামে কোনো সহিংসতা কিংবা জানমালের ক্ষতি করলে আইনশৃঙ্খলা বাহিনীও কঠোর ব্যবস্থা গ্রহণ করবে।

দীপংকর তালূকদার আরো বলেন, চুক্তির ৭২টির মধ্যে এ পর্যন্ত ৪৮ ধারার সম্পূর্ণ বাস্তবায়ন এবং বাকিগুলোর আংশিক বাস্তবায়ন করা হয়েছে। এ ব্যাপারে নানা কারণে চুক্তির পূর্ণবাস্তবায়নে বিলম্ব হওয়ার ফলে কারও মনে কিছুটা ব্যথা থাকলেও হতাশার কোনো কারণ নেই।
তিনি বলেন, বিএনপি, জামায়াতসহ বিভিন্ন মহলের বিরোধিতা ও নানা প্রতিকূলতার মধ্যেও সরকার পর্যায়ক্রমে চুক্তি বাস্তবায়ন করে চলেছে। জনসংহতি সমিতি সরকার চুক্তি বাস্তবায়ন করছে না বলে যেসব কথাবার্তা বলছে সেগুলো অসত্য। এ নিয়ে অসত্য কথা বলে জনগণকে বিভ্রান্ত করছে তারা। উল্টো চুক্তি নিয়ে স্ববিরোধিতা করছে জনসংহতি সমিতি।

সোমবার পার্বত্য চুক্তির ১৭ বর্ষপূর্তি উপলক্ষে রাঙামাটি জেলা আওয়ামী লীগ আয়োজিত এক সংবাদ সম্মেলনে দীপংকর তালুকদার এসব কথা বলেন।
দীপংকর তালুকদার আরো বলেছেন, ভূমি কমিশনের কাজ শুরু করা যায়নি সরকার ও আঞ্চলিক পরিষদের মধ্যে তিনটি বিষয়ে ঐকমত্য না হওয়ায়। উদ্যোগ নেয়া সত্ত্বেও সম-অধিকার আন্দোলনসহ কিছু মহলের বিরোধিতার কারণে পরিস্থিতির বিশৃঙ্খলা দেখা দিতে পারে এমন আশংকায় আলাদা পুলিশ বাহিনী গঠন ও হস্তান্তর সম্ভব হয়নি। কিন্তু জনসংহতি সমিতির সাবেক ৭শ’ সদস্যকে পুলিশে নিয়োগ দেয়া হয়েছে। তারা এখন পাহাড়ি-বাঙালি মিশ্র পুলিশবাহিনীর মতো পার্বত্য চট্টগ্রামে আইন-শৃঙ্খলা রক্ষায় নিয়োজিত। কাজেই এ বিষয়টির আংশিক বাস্তবায়ন হয়েছে।
অভ্যন্তরীণ উদ্বাস্তু পুনর্বাসন বিষয়ে দীপংকর তালুকদার বলেন, জনসংহতি সমিতি দাবি করছে জুম্ম উদ্বাস্তু। কিন্তু চুক্তিতে তন্ন তন্ন করে খুঁজে দেখেও কোথাও জুম্ম শব্দটি নেই। এজন্য বিষয়টি অমিমাংসিত।

তিনি বলেন, ঢাকায় যে দুইজন পাহাড়ি পুলিশ গুলি চুরির অপরাধে গ্রেফতার হয়েছিলো একই অপরাধে গুলি ক্রয়কৃতদেরও শাস্তি হওয়া উচিত। এতোদিনেও চুক্তির বেশ কিছু মৌলিক ধারা বাস্তবায়ন হয়নি উল্লেখ করে দীপংকর তালুকদার বলেন, ভূমি কমিশন কাজ করা, অভ্যন্তরীণ উদ্বাস্তু পুনর্বাসন প্রক্রিয়া ও পুলিশিং এ বিষয়ে আমরা তেমন এগোতে পারিনি। আঞ্চলিক পরিষদের চেয়ারম্যানের অসহযোগিতা ও তাঁর সবকিছুতে ‘না’ প্রবৃত্তির কারণে এসব মৌলিক বিষয়গুলো বাস্তবায়ন সম্ভব হয়নি।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রাঙামাটি জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি মাহবুবুর রহমান, সহ-সভাপতি চিং কিউ রোয়াজা ও রুহুল আমিন, সাধারণ সম্পাদক হাজি মুছা মাতব্বরসহ অন্যান্য নেতৃবৃন্দ।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সম্পর্কে তিনি বলেন, এটি শান্তিচুক্তির স্বীকৃত অংশ। আগে এটি পরিচালিত হতো অর্ডিন্যান্স দ্বারা। পরে আইনে পরিণত করতে আঞ্চলিক পরিষদের মতামত চাওয়া হলে তারা উন্নয়ন বোর্ড বাতিলের দাবি জানায়। এতে তারা চুক্তির সংশ্লিষ্ট ধারা স্পষ্ট লংঘন করে চুক্তির স্ববিরোধিতা করেছে।
গত সংসদ নির্বাচনে জনসংহতি সমিতি ভোট ডাকাতি করেছে বলে দাবি করে দীপংকর বলেন, তাদের মুখে জনমতের কথা মানায় না। আমরা অবিলম্বে তিন পার্বত্য জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদের নির্বাচন চাই। কারণ নির্বাচিত পরিষদ ছাড়া এসব পরিষদে কখনও স্বচ্ছতা ও জবাবদীহিতা নিশ্চিত সম্ভব হবে না। জনসংহতি সমিতি একদিকে তিন পার্বত্য জেলা পরিষদ আইনের সংশোধনী বিলের বিরোধিতা করলেও রাঙামাটি থেকে বিজয় রতন দে (পান বিজয়) ও লাল এংলিয়ানা পাংখোয়া নামে দু’জনকে জেলা পরিষদের সদস্য মনোনয়নের জন্য প্রধানমন্ত্রীর কাছে সুপারিশ করেছেন জনসংহতির সমিতির সংসদ সদস্য ঊষাতন তালুকদার।
দীপংকর তালুকদার সন্তু লারমার অসহযোগ আন্দোলনের ঘোষণাকে অভিনন্দন জানিয়ে বলেন, গত ১৭ বছর ধরে আমরা শুনে আসছি সরকার চুক্তি বাস্তবায়ন না করলে তারা পূর্বের অবস্থায় ফিরে যাবে। কিন্তু তারা আইন-শৃঙ্খলার অনেকটা বিপন্ন ঘটালেও তা করেনি। এখন অসহযোগ আন্দোলনের ঘোষণা দিয়ে গণতান্ত্রিক আন্দোলনের ডাক দিয়েছে। এতে রামের সুমতি হয়েছে বলে মন্তব্য করেন তিনি।
দীপংকর তালুকদার জনসংহতি সমিতি ও ইউপিডিএফ পার্বত্য চট্টগ্রামে হত্যা, সন্ত্রাস, চাঁদাবাজি, গুম, অপহরণ চালাচ্ছে বলে দাবি করে বলেন, এসব বন্ধ করতে হবে। এজন্য পার্বত্য চট্টগ্রাম থেকে সব ধরনের অবৈধ অস্ত্র উদ্ধার করতে হবে।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 1,099 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen