শিরোনামঃ

রাত পোহালেই খুশির ঈদ

রাত পোহালেই ঈদ। ত্যাগের মহিমায় ভাস্বর  পবিত্র ঈদুল আজহা। এই ঈদে চাঁদ দেখা নিয়ে দোদুল্যমানতা নেই। আগেই নির্ধারিত হয়েছে তারিখ। সে অনুযায়ী ১৩ সেপ্টেম্বর মঙ্গলবার অর্থাৎ ১০ জিলহজ সারা দেশে উদযাপিত হবে এবারের ঈদুল আজহা।  900

রাত পোহালেই মহান আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে পশু কোরবানির মধ্য দিয়ে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের মুসলমানরা তাদের অন্যতম এ ধর্মীয় উৎসব উদযাপন করবেন।

ঈদ মানেই আনন্দ। প্রিয়জনের সঙ্গে সে আনন্দ ভাগ করে নিতে অনেকেই ছুটে গেছেন দূর-দূরান্তে। পথের ক্লান্তি ভুলে ছোট-বড় সবারই অধীর অপেক্ষা এখন ঈদের দিনটির জন্য।

ইতিমধ্যে অনেকেরই কোরবানির পশু কেনা সম্পন্ন হয়েছে। জিলহজ মাসের ১০ তারিখ ঈদুল আজহা উদযাপিত হলেও পরের দুই দিন, অর্থাৎ ১১ ও ১২ জিলহজেও পশু কোরবানি করার বিধান রয়েছে।
মহান আল্লাহতায়ালার সন্তুষ্টি লাভের জন্য হজরত ইব্রাহিম (আ.) এই দিনে তার ছেলে হজরত ইসমাইল (আ.)-কে কোরবানি করার উদ্যোগ নিয়েছিলেন। কিন্তু পরম করুণাময়ের অপার কুদরতে হজরত ইসমাইল (আ.)-এর পরিবর্তে একটি দুম্বা কোরবানি হয়ে যায়। হজরত ইব্রাহিম (আ.)-এর সেই ত্যাগের মহিমার কথা স্মরণ করে মুসলিম সম্প্রদায় জিলহজ মাসের ১০ তারিখে আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের আশায় পশু কোরবানি করে থাকেন।

কোরবানির মধ্য দিয়ে নিজের ভেতরের পশুত্বকে পরিহার করা ও হজরত ইব্রাহিম (আ.)-এর মহান আত্মত্যাগের আদর্শে অনুপ্রাণিত হয়ে মঙ্গলবার সকালেই মুসল্লিরা নিকটস্থ ঈদগাহ বা মসজিদে যাবেন ঈদুল আজহার দুই রাকাত ওয়াজিব নামাজ আদায়ের জন্য।

নামাজের খুতবায় তুলে ধরা হবে কোরবানির তাৎপর্য। কাঁধে কাঁধ মিলিয়ে ধনী-গরিব নির্বিশেষে সবাই এক কাতারে দাঁড়িয়ে আদায় করবেন ঈদের নামাজ। শুভেচ্ছা বিনিময় করবেন কোলাকুলির মাধ্যমে। নামাজ শেষে অনেকেই যাবেন কবরস্থানে স্বজনের কবর জিয়ারত করতে।

আনন্দের দিনে অশ্রুসিক্ত হয়ে চিরকালের জন্য চলে যাওয়া স্বজনের আত্মার মাগফিরাত কামনা করে আল্লাহর দরবারে হাত তুলবেন। নামাজ শেষে আল্লাহতায়ালার উদ্দেশে করা হবে পশু কোরবানি।

 

এই দিন যেসব দরিদ্র মুসলমান পবিত্র কুরবানি দিতে পারবেন তাদের প্রতি রইল সহানুভুতি। এই আনন্দের দিন গরীবের জন্য নিরান্দনের হয়। তাদের সন্তানরা যখন কুরবানির মাংস খোজে তখন গরীব ও দরিদ্র বাবা মা’র চোখে অশ্রু  ছাড়া কিছু থাকে না। ধনীদের জন্য ঈদ আনন্দের হলেও গরীবের জন্য কষ্টের। দারিদ্রপীড়িত সে সব মানুষগুলোর জন্য রইল সহমর্মিতা।

 

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে পাহাড়ের জনপ্রিয় অনলাইন পোর্টাল সিএইচটি টুডে ডট কমের পক্ষে থেকে  পাঠক, বিজ্ঞানপনদাতা, পাহাড়ের জনপ্রিয় অনলাইন পোর্টাল সিএইচটি টুডে ডট কমের পক্ষে থেকে  পাঠক, বিজ্ঞানপনদাতা, শুভ্যনুধ্যায়ীসহ জাতি, ধর্ম, বর্ন, নির্বিশেষে সকলের প্রতি রইল ঈদ শুভেচ্ছা।

 

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 417 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen