শিরোনামঃ

দশম জাতীয় সংসদ নির্বাচনে ইউপিডিএফ প্রার্থীর করুন পরাজয়

রাঙামাটি পার্বত্য জেলায় কি ইউপিডিএফ এর প্রভাব কমে যাচ্ছে ? নাকি নির্বাচনী সমঝোতা ? মোঃ মোস্তফা কামাল

পার্বত্য চট্রগ্রাম অঞ্চল ভিত্তিক আঞ্চলিক রাজনৈতিক সংগঠন ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট (ইউপিডিএফ) এর রাঙামাটিতে পার্বত্য জেলায় দলীয় অবস্থান কি দুর্বল হয়ে যাচ্ছে ?Mostafa-1 ১৯৯৭ সনের ২রা ডিসেম্বর সম্পাদিত পার্বত্য শান্তি চুক্তির পর পূর্ন স্বায়ত্তশাসনের দাবীতে জনসংহতি সমিতি থেকে বের হয়ে আসা প্রসিত বিকাশ খীসার নেতৃত্বে গঠিত নতুন প্রভাবশালী রাজনৈতিক এই সংগঠনটির ১৬ বছরের শক্তিশালী অবস্থানে কি কোনরুপ খর্ব হচ্ছে ?

সদ্য সমাপ্ত দশম জাতীয় সংসদ নির্বাচনে রাঙামাটি জেলার একমাত্র সংসদীয় আসনে ইউপিডিএফ এর কেন্দ্রীয় নেতা সচিব চাকমার করুন পরাজয়ের পর এই প্রশ্ন এখন সকলের মুখে মুখে। বিগত তিনটি জাতীয় সংসদ নির্বাচনে রাঙামাটি হতে ইউপিএফ সমর্থিত প্রার্থীরা যেখানে উল্লেখ যোগ্য ভোট পেয়েছিল সেখানে এইবার মাত্র ১২৪৩ টি ভোট পেয়ে জামানত হারানোর ঘটনার কার কি? এই বিষয়ে নানা প্রশ্নের সৃষ্টি হয়েছে। তাহলে কি ইউপিডিএফ সমর্থিত প্রার্থী নামমাত্র নির্বাচনে অংশ নিয়ে অন্য কোন স্থানীয় আঞ্চলিক রাজনৈতিক দলের প্রার্থীকে সমর্থিত দিয়ে আওয়ামী লীগ মনোনিত প্রার্থীর পরাজয়কে নিশ্চিত করেছে?

বিগত ৪ টি নির্বাচনের সার্বিক ফলাফলে দেখা গেছে দশম জাতীয় সংসদ নির্বাচনের আগে দুই বারই রাঙামাটি পার্বত্য জেলার একমাত্র সংসদীয় আসনে ইউপিডিএফ এর প্রার্থী সবসময় এই আসন হতে বিজয়ী প্রার্থীর সাথে প্রতিদ্বন্ধিতা করে একটি সম্মানজনক ভোট পেয়েছিল। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচন ইউপিডিএফ বয়কটের ঘোষনা দিয়ে এই আসন থেকে ৩২ হাজারেরও বেশী না ভোট পেয়েছিল । এই বিচেনায় এইবারও ধারনা করা হয়েছিল ইউপিডিএফ এর শক্ত ঘাটি হিসাবে পরিচিত জেলার কয়েকটি উপজেলায় এবারও ইউপিডিএফ সমর্তিত প্রার্থী সচিব চাকমা উড়োজাহাজ প্রতিক নিয়ে সম্মানজনক ভোট অর্জন করতে সক্ষম হবে। কিন্তু ৫ জানুয়ারি অনুষ্ঠিত ১০ম জাতীয় সংসদ নির্বাচনে এই আসনে ভোট গননার পর দেখা যায় মোট ভোটের মাত্র ১ শতাংশের সামন্য বেশী ভোট পেয়েছে এই প্রার্থী যেখানে ইউপিডিএফ এর প্রধান প্রতিপক্ষ হিসাবে বিবেচিত পার্বত্য চট্রগ্রাম জনসংহতি সমিতি সমার্থিত প্রার্থী ঊষাতন তালুকদার ৯৬,২৩৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। পাশাপাশি অপর আঞ্চলিক রাজনৈতিক দল পার্বত্য চট্রগ্রাম জনসংহতি সমিতি (এমএনলারমা)সমর্থিত সুধাসিন্ধু খীসা ২৪,৩৫২ ভোট পেয়েছেন।

ইউপিডিএফ এর শক্ত ঘাটি হিসাবে পরিচিত রাঙ্গামাটি জেলার নানিয়ারচর উপজেলা । এছাড়া সদর উপজেলা, কাউখালী উপজেলা, বাঘাইছড়ি উপজেলা, লংগদু উপজেলা, কাপ্তাই উপজেলার একাধিক এলাকায় রয়েছে ইউপিডিএফ এর শক্ত অবস্থান। সে হিসাবে এই সব উপজেলায় ইউপিডিএফ সমর্থিত প্রার্থী সচিব চাকমার উল্লেখ যোগ্য ভোট পাওয়ার কথা ছিল । নির্বাচনী ফলফলে দেখা যায় ইউপিডিএফ এর শক্ত ঘাটি হিসাবে পরিচিত নানিয়রারচর উপজেলায় ইউপিডিএফ সমর্থিত প্রার্থী পেয়েছেন মাত্র ৪১৩ ভোট। অথচ এই উপজেলায় সংস্কারপন্থী হিসাবে পরিচিত এমএনলারমা গ্র“পের সুধাসিন্ধু খীসার বই প্রতিক সর্বোচ্চ ৭৬৬৭ ভোট এবং জেএসএস প্রার্থীর হাতি প্রতিক ২৯৯০ ভোট পেয়েছে। ইউপিডিএফ এর অপরাপর শক্ত ঘাটি গুলোর মধ্যে রাঙ্গামাটি সদরে ১৩৩ ভোট, কাউখালীতে ১৪৯ ভোট, বাঘাইছড়িতে ৩২২ ভোট, লংগদুতে ৬৯ ভোট পায় উড়োজাহাজ প্রতিক।

রাঙামাটি জেলায় সংসদ নির্বাচনে ইউপিডিএফ প্রার্থীর কেন এই করুন পরাজয় ? এর মাদ্যমে কি এই শক্তিশালী আঞ্চলিক রাজনৈতিক দলের শক্তি কমে আসার সংকেত ? নাকি এটি কোন নির্বাচনী সমঝোতা ? নাকি স্থানয়ি প্রধান দুটি আঞ্চলিক রাজনৈতিক দলের মদ্যে ঐক্যে পৌছানোর প্রাথমিক সংকেত ?

স্থানীয় রাজনৈতিক বিশ্লেককদের ধারনা পার্বত্য চট্রগ্রামের প্রধান ২ টি আঞ্চলিক রাজনৈতিক সংগঠন পার্বত্য চট্রগ্রাম জনসংহতি সমিতি এবং ইউপিডিএফ এর মধ্যে বাঘে-মহিষে সম্পর্ক। স্থানীয় ভাবে আধিপত্য বিস্তারের লঢ়াইকে কেন্দ্র করে প্রতিনিয়ত এখানে এই ২ টি দলের সংঘর্ষে উবয় দলের নেতা-কর্মীদের হতাহতের ঘটনা ঘটছে। এক দল অপর দলকে নিষ্দ্ধি করার দাবীতে সোচ্ছার । সেখানে নির্বাচনে যেখানে প্রধান প্রািতপক্ষ পার্বত্য চট্রগ্রাম জনসংহতি সমিতি সমর্থিত প্রার্থী চূড়ান্ত বিজয় নিয়ে মহান জাতীয় সংসদে এই জেলার প্রতিনিধিত্ব করার অধিকার নিশ্চিত করেছেন সেখানে ইউপিডিএফ সমর্থিত প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হওয়ার ঘটনা অবাক করার মতো বিষয়।

অনেকের ধারনা এই আসনে আওয়ামী লীগ মনোনিত প্রার্থী পার্বত্য চট্রগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদারকে পরাজিত করার জন্যই ইউপিডিএফ এর প্রার্থীর এটি একটি কৌশল। পারস্পরিক সমঝোতার ভিত্তিতেই এই কৌমল নির্ধারিত হয়েছে। আবার অনেকের ধারনা ইউপিডিএফ এর শক্তিশালী অবস্থান দখল করে নিচ্ছে পার্বত্য চট্রগ্রাম জনসংহতি সমিতির সংস্কারপন্থী গ্র“প হিসাবে পরিচিত এমএনলারমা গ্র“পের কাছে মিশে যাচ্ছে ইউপিডিএফ এর সমর্থকরা যার প্রমান ইউপিডিএফ এর শক্তিশালী ঘাটি গুলোতে এমএনলারমা গ্র“প সমর্থিত সুধাসিন্ধু খীসার উল্লেখ যোগ্য ভোট ।

মোঃ মোস্তফা কামাল
রাঙামাটি।

 

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 754 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen