শিরোনামঃ

বান্দরবানে শুরু হচ্ছে তিন দিনব্যাপী গঙ্গা পুজা

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব বারুনীর স্নান উপলক্ষে বান্দরবানে আর্শীবাদ সংঘের আয়োজনে তিন দিনব্যাপী বর্নাঢ্য আয়োজনে সাংগু নদীর চরে শুরু হচ্ছে গঙ্গা পুজা ও চতুর্ষপ্রহরব্যাপী মহানামযজ্ঞ।
এই উপলক্ষে ১৪ মার্চ বুধবার সন্ধ্যা ৬ঘটিকায় বৃন্দারতি, সন্ধ্যা ৭ঘটিকায় গঙ্গা মায়ের বোধন রাত ৮ ঘটিকায় মহানামযজ্ঞের শুভ অধিবাসের মধ্য দিয়ে উৎসবের শুরু হবে।
আর ১৫ মার্চ বৃহস্পতিবার উষালগ্নে শুরু হবে মহানামযজ্ঞ। ভোর ৪টা ৩১ মিনিট থেকে শুরু হবে বারুনী পুজা ও বারুনীর স্মান,সকাল ১০ টায় শ্রী শ্রী গঙ্গা মায়ের পুজা আরম্ভ,দুপুর ১২টায় ভোগারতি,দুপুর ১টায় মহাপ্রসাদ আস্বাদন,সন্ধ্যা ৬ঘটিকায় গঙ্গা মায়ের সন্ধ্যা আরতি পুজা,সন্ধ্যা ৭টায় মহানামযজ্ঞের পূর্নাহুতি,রাত আটটায় হাজার প্রদীপ নিবেদন,রাত ৮.৩০মিনিটে মহাপ্রসাদ আস্বাদন।
১৬ মার্চ শুক্রবার সকাল ১০টায় পুস্পাঞ্জলি ও প্রতিমা নিরঞ্জনের মধ্য দিয়ে সমাপ্তি হবে তিনদিনব্যাপী  এই গঙ্গা পুজার আয়োজন ।
বান্দরবান আর্শীবাদ সংঘের সভাপতি সুমন দাশ জানান,তিন দিনব্যাপি বর্ণাঢ্য আয়োজনে এই উৎসব পালনের জন্য আমরা প্রস্তুতি প্রায় শেষ করেছি,আশা করি প্রতিবছরের মত আমরা এবার ও এই উৎসবকে আরো প্রাণবন্ত করে তুলতে পারবো। তিনি আরো জানান,এবারের পুজার বিশেষ আকর্ষণ হলো বাংলাদেশে প্রথমবারের মত সম্পূর্ণ বৈদিক মন্ত্র উচ্চারণের মাধ্যমে গঙ্গা আরতি পাঠ।
১৫ মার্চ সন্ধ্যায় সাংগু নদীর চরে উৎসবস্থলে জাকজঁমক আয়োজনে এই গঙ্গা আরতি পাঠ করা হবে ,আর এই উৎসবে সবাইকে উপস্থিত থেকে অনুষ্টানের সৌন্দর্য্য আরো বাড়িয়ে তোলার জন্য আর্শীবাদ সংঘের সদস্যরা বান্দরবানের সকলস্তরের জনসাধারণকে আমন্ত্রণ জানান।

প্রসঙ্গত প্রতিবছর মধুকৃষ্ণা ত্রয়োদশী তিথিতে মহাপুন্য গঙ্গা পুজা ও বারুনীর স্মান উপলক্ষে বান্দরবানে সনাতনী সম্প্রদায় বিভিন্ন মাঙ্গলিক আয়োজনে এই পুজা উদযাপন করে এবং দেশ ও জাতির মঙ্গল প্রার্থনায় মিলিত হয়ে পবিত্র হয়ে বারুনীর স্নান করে গঙ্গা পুজা করে, আর এই উৎসবকে ঘিরে জেলা ও উপজেলা থেকে পূর্ন্যলাভের আশায় শত শত ভক্তের আগমন ঘটে পুজামন্ডপে।

 

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 259 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen