শিরোনামঃ

বান্দরবানে

বাঁশ চাষ পদ্ধতি ও ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের অনগ্রসর জনগোষ্ঠির আয়বর্ধক কর্মসূচি হিসেবে উন্নত জাতের বাঁশ উৎপাদন বিষয়ক এক প্রশিক্ষন বান্দরবানে শুরু হয়েছে।
বুধবার সকালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের আয়োজনে বান্দরবান জেলা ইউনিট অফিস কার্যালয়ে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের অনগ্রসর জনগোষ্ঠির আয় বৃদ্ধির এই বাঁশ চাষ প্রশিক্ষণের উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।

অনুষ্ঠানে প্রকল্প পরিচালক শাহীনুল ইসলামের সভাপতিত্বে এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব তরুণ কান্তি ঘোষ,অতিরিক্ত পুলিশ সুপার মো:ইয়াছির আরাফাতসহ প্রশাসনের উর্ধতন কর্মকর্তা এবং বান্দরবান,রাঙামাটি ও খাগড়াছড়ি এলাকার বাঁশ চাষীরা।

প্রশিক্ষণ অনুষ্ঠানে বক্তারা বলেন,পার্বত্য এলাকা বাঁশ চাষ জন্য অত্যান্ত উপযোগি একটি স্থান এবং এখানকার মাটি জলবায়ু ও আবহাওয়া বাঁশ চাষের অনুকুলে। আয়োজকেরা জানান,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বের্ডের বাস্তবায়নে ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত এই প্রকল্প অব্যাহত থাকবে এবং এই প্রকল্পের মাধ্যমে প্রতি উপজেলায় ৫শত জন উপকারভোগী নির্বাচনের মাধ্যমে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে ১৩ হাজার বাঁশ বাগান সৃজন করা হবে,তাছাড়া উপকারভোগী প্রতিজনকে ২শত ১৫টি করে মোট ২৮লক্ষ ৬০ হাজার বাঁশের চারা বিতরণ করার পাশাপাশি ২শত ৬০টি বাঁশ ভিত্তিক ক্ষুদ্র কুটির শিল্প স্থাপনের জন্য সহায়তা প্রদান করা হবে।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 252 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen