শিরোনামঃ

“পাহাড় ধ্বসে প্রকৃতি ও মানুষ কতটুকু দায়ী”অনুসন্ধান কমিটির সভা অনুষ্ঠিত

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির ২৫তম বৈঠকের সিদ্ধান্তের প্রেক্ষিতে মন্ত্রণালয় হতে তিন পার্বত্য জেলায় সংঘটিত পাহাড় ধ্বসে প্রকৃতি ও মানুষ কতটুকু দায়ী তা অনুসন্ধানের নিমিত্ত গঠিত কমিটির এক সভা শনিবার (১২আগস্ট) সকালে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সমন্বয়) ও কমিটির আহ্বায়ক মানিক লাল বনিক।
সভায় পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব (সমন্বয়-২) এ এস এম শাহেন রেজা, খাগড়াছড়ি জেলার এডিসি ড. মোঃ গোফরান ফারুকী, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদ, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের মুখ্য নির্বাহী কর্মকর্তা মোঃ নুরুজ্জামান, রাঙামাটি অতিরিক্ত জেলা ম্যাজেষ্ট্রেট মোহাম্মদ শাহাদাৎ হোসেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য সবির কুমার চাকমা, পরিষদের সদস্য রেমলিয়ানা পাংখোয়া, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য মোঃ আব্দুল জব্বার, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের নির্বাহী প্রকৌশলী কাজী আব্দুস সামাদ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোঃ মুজিবুল আলম, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের প্রশাসনিক কর্মকর্তা মনতোষ চাকমা, জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা, রাঙামাটির ডিআরআরও বিশ্বনাথ মজুমদার, খাগড়াছড়ি জেলার ডিআরআরও এসএম শান্তুনু চৌধুরী, রাঙামাটি জেলা প্রশাসকের সহ-কমিশনার মোঃ ফারুক সুফিয়ান, খাগড়াছড়ি সওজ এর উঃবিঃপ্রঃ মোঃ আব্দুস সহিদসহ বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।
গত ১৩জুন তিন পার্বত্য জেলায় পাহাড় ধ্বসের কারণ হিসেবে সভায় বক্তরা, অতিরিক্ত বৃষ্টিপাত, ঘন ঘন বজ্রপাত, অপরিকল্পিতভাবে পাহাড় কেটে ঘরবাড়ী নির্মাণ, বন উজাড়, ভারী যানবাহন, অপটিক্যাল ফাইবার লাইন স্থাপন, রাস্তার পাশে জুম চাষ’সহ বিভিন্ন কারণগুলো উপস্থাপন করেন।
সভায় রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য সবির কুমার চাকমা বলেন, তিন পার্বত্য জেলায় সম্প্রতি যে পাহাড় ধ্বস ও বন্যায় ক্ষতিগ্রস্থ হয়েছে তা কাটিয়ে উঠতে অনকে সময় লাগবে। বিশেষ করে রাঙামাটিতে শহরের পাশাপাশি অন্যান্য উপজেলায় পাহাড় ধ্বস ও বন্যায় ঘরবাড়ী, ফলজ-বনজ বাগান ও ধান্য জমির যে পরিমান ক্ষতি হয়েছে তা সরোজমিনে গিয়ে না দেখলে বুঝা সম্ভব নয়। তাই শহর এলাকাসহ অন্যান্য উপজেলাগুলোতেও নজর দেওয়ার পাশাপাশি এ জেলার উন্নয়নে পরিষদের বাজেট বৃদ্ধিরও আবেদন জানান তিনি।
পার্বত্য জেলায় ভুমি ধ্বস ও বন্যায় ক্ষতিগুলো পুষিয়ে নিতে সভায় উত্থাপিত পয়েন্টগুলো পার্বত্য মন্ত্রানালয়ের স্থায়ী কমিটির সভায় উপস্থাপন করা হবে বলে জানান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সমন্বয়) ও কমিটির আহ্বায়ক মানিক লাল বনিক।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 269 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen