শিরোনামঃ

পাহাড়ের দুর্গম এলাকায় জনসচেতনতা মুলক কর্মসূচি গ্রহণ করতে হবে

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯, ভিটামিন এ সম্মৃদ্ধ ভোজ্য তেল, আয়োডিনযুক্ত লবন ইত্যাদি জনগুরুত্বপূর্ণ বিষয়ে শহরে পাশাপাশি পার্বত্য দুর্গম এলাকায়ও জনসচেতনতা তৈরি করতে হবে। দুর্গম এলাকার মানুষ বিভিন্ন মৌলিক অধিকার থেকে বঞ্চিত। তাদের সাথে প্রতারণা করা হয়। বিক্রেতারা তাদের কাছে দাম ঠিকই বেশী নেয় কিন্তু মানসম্মত পণ্য সরবরাহ করে না। তারা সচেতন না হওয়ার কারণে এসব প্রতিবাদ করতে পারে না। এসব ভেজাল জিনিস গ্রহণের ফলে তারা বিভিন্ন রোগে আক্রান্ত হয়। অন্যদিকে সেখানকার চিকিৎসা ব্যবস্থা ভাল না হওয়ায় বিভিন্ন রোগে আক্রান্ত হন।

সোমবার সকালে রাঙামাটিতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সভাক্ষকে কনজুমারস্ এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) রাঙামাটির আয়োজনে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯, ভিটামিন এ সম্মৃদ্ধ ভোজ্য তেল, আয়োডিনযুক্ত ব্যবহার বিষয়ক এক কর্মশালায় এসব কথা বলেন বক্তারা। অনুষ্ঠান আয়োজনে সহযোগীতা করে বেসরকারী উন্নয়ন সংস্থা গ্লোবাল এলায়েন্স ফর ইমপ্রুভড্ নিউট্রিশন (গেইন)।

বক্তারা বলেন, ভোক্তা অধিকার সম্পর্কে সচেতন হতে হবে। প্রতিবাদ করতে হবে। তা না হলে অসাধু ব্যবসায়ীরা অসাধু পথ অবলম্বন করে ভেজাল পণ্য বিক্রি করবে।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য জেলা প্রশাসক মানজারুল মান্নান বলেন, এসি রুমে এসব আলোচনা সীমাবদ্ধ না রেখে এগুলো দুর্গম এলাকায় ছড়িয়ে দিতে হবে। পাহাড়ের দুর্গম এলাকার মানুষ শিক্ষা, চিকিৎসা থেকে বঞ্চিত। তারা সচেতন নয়। প্রতি বছর পাহাড়ে কোটি কোটি টাকার প্রকল্প আসে কিন্তু কাজ হয় না। এ টাকাগুলো কোথায় যায়? এ তথ্য শুধু সৃষ্টিকর্তা ছাড়া কেউ বলতে পারে না। এনজিওগুলো উর্বর হওয়ার ক্ষেত্র হল পার্বত্য চট্টগ্রাম। আমার জানামতে পার্বত্য চট্টগ্রামে যতগুলো এনজিও আছে তা পুরো বাংলাদেশে নেই। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সমালোচনা করে ডিসি বলেন, পত্রিকার মাধ্যমে জেনেছি পাহাড়ে এ মন্ত্রনালয়ের উন্নয়ন প্রকল্প হাজার কোটি টাকা ছাড়িয়েছে। কিন্তু দৃশ্যমান কোন কাজ আমি দেখি না।
ক্যাবের রাঙামাটি সভাপতি কাজী নজরুল ইসলামের সভাপতিত্বে কর্মশালায় আরো বক্তব্য রাখেন রাঙামটি সদর সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার মো. জাহাঙ্গীর আলম, জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা বেগম সাহান ওয়াজ, সদর উপজেলার পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বিনোধ শেখর চাকমা, প্রবীন সাংবাদিক সুনীল কান্তি দে প্রমূখ।
কর্মশালায় ভোক্তা অধিকার আইনের উপর প্রবন্ধ উপস্থাপন করেন ক্যাব রাঙামাটির সাধারণ সম্পাদক সাংবাদিক মোস্তফা কামাল এবং ভিটামিন এ সম্মৃদ্ধ তেল ও আয়োডিন যুক্ত লবন এর উপর প্রবন্ধ উপস্থাপন করেন গেইন এর কর্মকর্তা সৈয়দ মুনতাসির রিদওয়ান।
কর্মশালায় বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, কলেজের শিক্ষক, স্বাস্থ্যকর্মী, ব্যবসায়ী সংগঠনের নেতারা অংশ নেন।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 285 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen