শিরোনামঃ

চাকমা রাজা দেবাশীষ রায়ের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। শুক্রবার সন্ধ্যা পৌনে ৮টার দিকে ঐতিহ্যবাহী রাজকীয় রীতিনীতি অনুযায়ী চাকমা সার্কেল চীফ  রাজা দেবাশীষ রায় ও য়েন য়েন-এর মধ্যে বিবাহ অনুষ্ঠান স¤পন্ন হয়েছে। Rangamati Pic=1
রাঙামাটি শহরের ত্রিদ্বীপ এলাকায় অবস্থিত চাকমা রাজ বাড়ীর সামনে তৈরী করা মুক্ত মঞ্চে সন্ধ্যা পৌনে ৮টার দিকে বর রাজা দেবাশীষ রায় এবং কনে য়েন য়েন চলে আসেন। এরপর ঐতিহ্যবাহী চাকমা বিবাহ রীতিনীতি অনুয়ায়ী উপস্থিত আত্বীয়-স্বজন ও অতিথিদের কাছ থেকে অনুমতি নিয়ে বয়োবৃদ্ধ চাকমা ওঝা (চাকমা ভাষায় সামলক) ‘চুমলং’ বা বিবাহ আনুষ্ঠানিকতা  শুরু করেন। এর পর নিয়ম অনুয়ায়ী বর ও কনে একে অপরকে ডিম ও পান-সুপারি খাওয়ান। এরপর দুজনে আংটি বদল করেন। অবশেষে কনে ও বরকে সাদা কাপড়ে (চাকমা ভাষায় যদন) দিয়ে বেধে দিয়ে বিবাহের আনুষ্ঠানিকতা কাজ সম্পন্ন করা হয়। এর পর দেশী বিদেশী অতিথিদের কাছ থেকে চাকমা রাজা দেবাশীষ রায় ও কনে য়েন য়েন সবাইকে সালাম জানিয়ে মঞ্চ থেকে বিদায় নেন।
চাকমা রাজার বিয়ে উপলক্ষ্যে দেশি বিদেশী প্রায় ৪ হাজার আমন্ত্রিত অতিথি আপ্যায়িত হন।

উল্লেখ্য, ১৯৯৮ সালে রানী তাতু রায় মারা যান। তিনি এক ছেলে রাজ কুমার ত্রিভূন আর্য্য দেব রায়  এবং এক মেয়ে  রাজ কুমারী আয়েত্রী আরাধনা রায়কে রেখে যান। রানী  মারা এক যুগের অধিক সময় একাকী জীবন যাপনের পর  গত বছর ১২ ডিসেম্বর রাজা দেবাশীষ রায় ও য়েন য়েন অস্ট্রেলিয়ায় অবস্থানকালে দুজনেই অংটি বদলসহ বিবাহ বন্ধনের কথা ঘোষনা করেন।
এদিকে চাকমা রাজার এটি দ্বিতীয় বিবাহ অনুষ্ঠান হলেও নতুন প্রজন্মের কাছে রাজার বিয়ে অনুষ্ঠান দেখার অগ্রহের কমতি নেই। তাই চাকমা রাজার বিবাহের নতুন প্রজন্মের ভিড় লক্ষ্য করার মত। IMG_8275
রাজার বিয়েতে বিদেশী অতিথিরা ছাড়াও রাঙামাটি ও বান্দরবান পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যানদ্বয়, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সামরিক বেসামরিক উচ্চ পর্দস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
অতিথিদের চাকমা রীতি ও দেশীয় খাবার পরিবেশন করা হয়।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 1,359 বার পঠিত হয়েছে


Subscribe to Comments RSS Feed in this post

One Response

  1. Pingback: Uzzal Kanti Das

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen