শিরোনামঃ

সুর নিকেতনের সভাপতি মনোজ বাহাদুর গুর্খা’র কাব্য গ্রস্থ ‘নির্যাস’ এর মোড়ক উম্মোচন

সিএইচটি টুডে ডট কম, রাঙামাাটি। বৃহস্পতিবার সন্ধ্যায় রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইনিস্টিটিউট অডিটরিয়ামে সুর নিকেতনের প্রতিষ্ঠাতা সভাপতি মনোজ বাহাদুর গুর্খা’র প্রথম কাব্য গ্রস্থ ‘নির্যাস’ এর মোড়ক Rangamati Binoden Pic-13-08-15-01উম্মোচন ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
দৈনিক গিরিদর্পণ সম্পাদক এবং সুর নিকেতনের উপদেষ্টা এ কে এম মকছুদ আহমেদ এর সভাপতিত্বে মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে রাঙামাটি জেলা প্রশাসক মোঃ শামসুল আরেফিন এবং বিশেষ অতিথি হিসেবে বিশিষ্ট শিক্ষাবিদ ও রাঙামাটি সরকারী কলেজের অধ্যক্ষ বাঞ্চিতা চাকমা, রাঙ্গামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সাংস্কৃতিক ইনিস্টিটিউট ভারপ্রাপ্ত পরিচালক রুনেল চাকমা এবং আলোচক হিসেবে বিশিষ্ট সাহিত্য গবেষক শিশির চাকমা, বিশিষ্ট কবি মুজিবুল হক বুলবুল, বিশিষ্ট সাংবাদিক ও লেখক সুনীল কান্তি দে, ও মুনীর চৌধুরী পদকপ্রাপ্ত কবি মৃত্তিকা চাকমা উপস্থিত ছিলেন।
স্বাগত বক্তব্য দেন সুর নিকেতনের সঙ্গীত শিল্পী অনামিকা দে।
মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক সামসুল আরেফিন বলেন, সংস্কৃতি একটি জাতির প্রধান পরিচয়, কবি মনোজ বাহাদুর তার কাব্য গ্রন্থে তার জাতির পরিচয় সুন্দরভাবে ফুটিয়ে তুলেছে। তিনি বলেন, সূর নিকেতন নামে তিনি যে সাংস্কৃতিক সংগঠনটি প্রতিষ্ঠা করেছে সেটির মাধ্যমে এখানকার সংস্কৃতি অনেকাংশে বৃদ্দি পাবে। তিনি বলেন, এ সংগঠনে অনেক ভালো মানের শিল্পী রয়েছে এদের সঠিকভাবে মূল্যায়ন করা হলে তারা আরো অনেক দূর এগিয়ে যাবে। তিনি এ জেলায় ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে অনেক সুনাম রয়েছে এ সুনাম ধরে রাখতে সকলকে এগিয়ে আসারও আহ্বান জানান।
সভাপতির বক্ত্যবে একেএম মকছুদ আহমেদ বলেন, সাহিত্য ও সংস্কৃতি রক্ষার্থে আমাদেরকে আরো বেশী প্রতিভাবান কবি শিল্পী সাহিত্যক গড়ে তুলতে হবে। এ জন্য তিনি সমাজের প্রতিটি স্তরের মানুষকে এগিয়ে আসার পাশাপাশি সরকারের সহযোগিতা কামনা করেন।
নির্যাস বইটির সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন সুর নিকেতনের প্রতিষ্ঠাতা সভাপতি মনোজ বাহাদুর গুর্খা। তিনি বলেন, কবি গুরু রবিন্দ্রনাথ ঠাকুর গীতাঞ্জলী নামে যে বইটি প্রকাশ করেছেন সেটি তার গানগুলো নিয়ে। সেই বইটিকে অনুসরণ করেই আমার এই বইটির প্রকাশ। কারণ আমার নিজের লেখা ও রচিত অনেক গান রয়েছে যেগুলো প্রকাশও হয়েছে। বইটি নতুন প্রজন্মের সঙ্গীত শিল্পীদের জন্য সহায়ক ভ’মিকা রাখবেবলে আমার বিশ্বাস।
পরে সুর নিকেতনের সঙ্গীত শিল্পীদের পরিবেশনায় অনুষ্ঠিত হয় সঙ্গীতানুষ্ঠান।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 395 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen