শিরোনামঃ

বিলাইছড়িতে প্রসবসেবা জোরদারকরণ বিষয়ক কর্মশালা

সিএইচটি টুডে ডট কম, বিলাইছড়ি (রাঙামাটি)। মঙ্গলবার রাঙামাটির বিলাইছড়ি উপজেলা অডিটরিয়ামে এমসিএইচ-সার্ভিসেস ইউনিট, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উদ্যোগে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে ২৪/৭ (সার্বক্ষনিক) স্বাভাবিক প্রসব সেবা জোরদারকরণ বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

উপজেলা চেয়ারম্যান শুভমঙ্গল চাকমার সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া। বিশেষ অতিথি ছিলেন যথাক্রমে উপজেলা ভাইস চেয়ারম্যান অমৃতসেন তঞ্চঙ্গ্যা ও মহিলা ভাইস চেয়ারম্যান শ্যামা চাকমা।

ডা. শুভ্র পালিত এর সঞ্চালনায় কর্মশালায় স্বাগত বক্তব্য দেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক বেগম সাহানওয়াজ। প্রসবসেবা তথা নরমাল ডেলিভারী সেবা জোরদারকরণ বিষয়ক মূল প্রবন্ধ উপস্থাপন করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের এমসিএইচ প্রোগ্রাম ম্যানেজার ডা.ফাহমিদা সুলতানা।

বক্তারা বলেন, মাতৃমৃত্যু ও শিশুমৃত্যু হার কমানো এবং নিরাপদ প্রাতিষ্ঠানিক তথা হাসপাতাল ও ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে প্রসবকে উৎসাহিত করে বাণিজ্যিক হাসপাতালে অপ্রয়োজনীয় সিজারিয়ান সেকশানের হার কমানোসহ প্রসব ও অন্যান্য সেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে এই কর্মশালার অন্যতম উদ্দেশ্য।
বক্তারা আরও বলেন, জরুরী প্রসুতি সেবায় গর্ভবতী মা এবং তার পরিবারকে অর্থ সঞ্চয়ের বিষয়ে উদ্বুদ্ধ করাসহ দরিদ্র গর্ভবতী মাদের মধ্যে বিতরণের নিমিত্তে মায়ের ব্যাংক প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এতে মাতৃ মৃত্যুহার ও নবজাতকের মৃত্যুহার কমিয়ে ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাএা’ অর্জনে সহায়ক হবে বলে কর্মশালায় অভিমত ব্যক্ত করা হয়।
অনুষ্ঠানে সাংবাদিক,জনপ্রতিনিধি,কর্মকর্তা ও মাঠ পর্যায়ে কর্মরত স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের কর্মীসহ ৭৬জন অংশগ্রহণ করেন।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 247 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen