শিরোনামঃ

পার্বত্য অঞ্চলের সাংবাদিকতার পথিকৃত এ,কে,এম মকছুদ আহমদ

একেএম মকছুদ আহম্মদ যাকে অনেকটা বলা যায় পার্বত্য চট্রগ্রামের সংবাদপত্র জগতের পথিকৃত। যার হাত ধরে পার্বত্য চট্রগ্রাম থেকে বের হয়েছে অনেক সাংবাদিক বা সংবাদকর্মী। তিনি ১৯৪৫ সনের ১০ জুলাই চট্রগ্রামের মীরসরাই উপজেলার উত্তর মগাদিয়া গ্রামে জন্মগ্রহন করেন। তার পিতার নাম মৃতঃ জামাল উল্লাহ, মাতার নাম জমিলা খাতুন।a k m maqsud ahamed
১৯৬২ সনে এসএসসি পরে রাঙামাটি সরকারী কলেজ থেকে এইচএসসি পাশসহ পিআইবিতে বিভিন্ন প্রশিক্ষন লাভ করেন। রাঙামাটি প্রেসক্লাবের প্রতিষ্ঠাতাদের একজন এবং দীঘদিন ধরে প্রেসক্লাবের সভাপতির দায়িত্ব পালন করেছেন।
স্বাধীনতা পুর্ববর্তী সময়ে তিনি রাঙামাটিতে বেড়াতে এসে সর্ব প্রথম কাউখালী উপজেলার কলমপতি বেতছড়ি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক হিসাবে চাকুরী করেন। তিনি শিক্ষা প্রতিষ্ঠানে দায়িত্ব পালনের পাশাপাশি ১৯৬৯ সনের ডিসেম্বর মাস থেকে চট্টগ্রামস্থ দৈনিক আজাদীর রাঙামাটি প্রতিনিধি হিসাবে সাংবাদিকতা শুরু করেন। ১৯৭৩ দৈনিক জনপদ জেলা সংবাদদাতা, ১৯৭৪ দৈনিক পূর্বদেশ, বার্তা সংস্থা এনা’তে, ১৯৭৪-৭৭ এবং ১৯৭৯-৮৬ বাসস,১৯৭৬ সন থেকে ২০০৮ সালের ফেব্র“য়ারী পর্যন্ত ইত্তেফাকের রাঙামাটি সংবাদদাতা হিসাবে কর্মরত ছিলেন। এছাড়া ১৯৮৩-১৯৯৮ ইং পর্যন্ত বিবিসির জন্য কাজ করেন।
একএম মকছুদ আহম্মদ ১৯৭৮ সনে বৃহত্তর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সর্বপ্রথম ও তৎকালীন একমাত্র সংবাদপত্র সাপ্তাহিক বনভূমি প্রকাশ করেন। পরে ১৯৮৩ সনে বর্তমানে তিন পার্বত্য জেলার সর্বাধিক প্রচারিত দৈনিক গিরিদর্পণ প্রকাশ করেছেন যা এখনো অব্যাহত রয়েছে। সাপ্তাহিক বনভুমি এবং দৈনিক গিরির্দপনে লেখা লেখির মাধ্যমে এখন অনেকে বিভিন্ন জাতীয়, ইলেকট্রনিক্স মিডিয়া ও আঞ্চলিক পত্রিকায় প্রতিষ্ঠা লাভ করেছেন।
তিনি বেশ কয়েকটি বই প্রকাশনা করেছেন। যার মধ্যে রয়েছে চাকমা-মারমা কথোপকথন (জুভাপদ) নোয়ারাম চাক্মা প্রণীত গোজেন লামা (১৯৭৭), পরিবার পরিকল্পনা প্রাথমিক গান (১৯৭৭) অধীর কান্তি বড়–য়া প্রণীত প্রাথমিক বৌদ্ধ ধর্ম শিক্ষা, ৩য়, ৪র্থ ও ৫ম (শ্রেণীর পাঠ্য) হাবিবুর রহমান মজুমদারের রাঙামাটির ভাবনা (কবিতার বই), নন্দ লাল শর্মার পার্বত্য চট্টগ্রামের সংবাদপত্র ও সাংবাদিকতা ইত্যাদি।
সাংবাদিকতায় অবদান রাখার জন্য একএম মকছুদ আহম্মদ চারণ সাংবাদিক হিসেবে দৈনিক আজাদীর প্রতিষ্ঠাতা সম্পাদক মরহুম আব্দুল খালেক ইঞ্জিনিয়ার স্মৃতি পদক ২০০৩ লাভ করেন। খেলাধুলার ক্ষেত্রে অনন্য অবদানের জন্য রিজার্ভ বাজার ক্রীড়া একাডেমীর সম্মাননা ২০০৪, ২০০৩-২০০৪ ইং বর্ষে রোটারী ইন্টারন্যাশনাল জেলা ৩২৮০ কর্তৃক রোটারী ক্লাব অব রাঙামাটির প্রেসিডেন্ট হিসাবে পুরস্কার লাভ। বান্দরবান প্রেসক্লাব কর্তৃক সম্মাননা প্রদান, ২০০৪, কাপ্তাই রাঙ্গুনিয়া সাংবাদিক ফোরাম কর্তৃক স্বর্ণ পদক, স্বাধীন সংবাদপত্র পাঠক সমিতি বাংলাদেশ কর্তৃক চট্টগ্রামে আব্দুল খালেক ইঞ্জিনিয়ার মৃত্যু বার্ষিকীতে ২০০৪ সনে সম্মাননা লাভ করেন। ২০০৫ বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে মানবাধিকার প্রতিষ্ঠায় অনন্য অবদানের জন্য বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে বিশ্ব প্রেস কাউন্সিলের পক্ষ থেকে বিশেষ সম্মাননা স্মারক প্রদান করা হয়। এছাড়া ২৭ সেপ্টেম্বর ২০১০ জাতীয় প্রেসক্লাবে আয়োজিত নোবেল বিজয়ী মাদার তেরেসা জন্ম শতবর্ষ উদ্যাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দক্ষিণ এশিয়া সাহিত্য সংস্কৃতি পরিষদ পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠায় সাংবাদিকতায় অসামান্য অবদান রাখায় মাদার তেরেসা শান্তি পুরস্কার প্রদান করা হয়।
এছাড়া তিনি রাঙামাটি রেড ক্রিসেন্ট সোসাইটি, পরিবার পরিকল্পনা সমিতি, রাঙামাটি টেক্সী মালিক সমিতিসহ বেশ কয়েকটি সামাজিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন।
বর্তমান সমকাল ও একুশে টিভি প্রতিনিধি সত্রং চাকমা মকছুদ আহম্মদ সর্ম্পকে মন্তব্য করতে গিয়ে বলেছেন, আমি প্রাতিষ্ঠানিকভাবে জার্নালিজমে পাশ করলেও বাস্তবতা ছিল ভিন্ন। আমি অনেকটা মকছুদ ভাইয়ের হাত ধরে হাতে কলমে সাংবাদিকতা শিখেছি। আমি দৈনিক গিরিদর্পনে কাজ করার সময় অনেক কিছু শিখতে পেরেছি, অফিসে কখনো যেতে দেরী হলে বস রাগ করছেন কিনা বুঝার উপায় ছিল না, মাঝে মাঝে আস্যাইনমেন্টে যেতাম, ফিরতে দেরী হলে কিছু বলতেন না। এক কথায় আমার সাংবাদিকতা জীবনে যে কয়জনের অবদান রয়েছে তার সিংহভাগই মকছুদ আহম্মদের।
এটিএন বাংলার রাঙামাটি প্রতিনিধি পুলক চক্রবর্তী মকছুদ আহম্মদ সর্ম্পকে মন্তব্য করতে গিয়ে বলেন, তার কারনে আমার সংবাদপত্র জগতে আসা তিনিই আমাকে সব শিখিয়েছেন। আমার এই সাংবাদিকতা জীবনে যতটুকু অবদান সব তারই। আমি এখনো দৈনিক গিরিদর্পন অফিসে বার্তা সম্পাদকের কাজ করছি এবং কাজ শিখছি।

 

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 411 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen