শিরোনামঃ

জেলা পরিষদ সদস্যদের সঙ্গে ইউএনডিপির বিশেষজ্ঞ দলের সৌজন্য সাক্ষাৎ

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। রোববার সকালে পার্বত্য চট্টগ্রামে ভূমিধসের কারণে ক্ষতিগ্রস্তদের পুনরুদ্ধার ও প্রস্তুতি সংক্রান্ত প্রস্তাবনা তৈরির জন্য ইউএনডিপি নিযুক্ত আন্তর্জাতিক কনসালট্যান্ট Noel Aguelles Puno এবং একজন দেশীয় কনসালট্যান্ট রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সদস্য ত্রিদীব কান্তি দাশ এবং রেমলিয়ানা পাংখোয়ার সাথে পরিষদে এক সৌজন্য সাক্ষাতে মিলিত হন।

কনসালট্যান্ট মিঃ নোয়েল তাদের আসার কারণ সম্পর্কে সদস্যদেরকে অবহিত করেন। তিনি সম্প্রতি পার্বত্য চট্টগ্রামে অতিবৃষ্টির কারণে ঘটে যাওয়া ভূমিধস প্রতিরোধে কী কী ব্যবস্থা গ্রহণ এবং ভবিষ্যতে এধরনের ঘটনা ঘটলে কী কী প্রস্তুতি গ্রহণ করা দরকার এবিষয়ে তিনি সদস্যদের কাছ থেকে পরিষদের মতামত জানতে চান। বিশেষ করে তিনি পার্বত্য জেলা পরিষদের দুর্যোগ ব্যবস্থাপনা বাজেট এবং দুর্যোগ পরবর্তী করণীয় সম্পর্কে জানতে চান।

সদস্যবৃন্দ কনসালট্যান্ট মিঃ নোয়েলকে স্বাগত জানিয়ে বলেন, পরিষদ প্রতিবছর বাজেটের একটি অংশ দুর্যোগ ব্যবস্থাপনার জন্য রাখলেও প্রয়োজনের তুলনায় এর পরিমান অত্যন্ত কম। জরুরী মুহূর্তে পরিষদ পরিস্থিতি মোকাবেলায় সরকারকে অবহিত করে এবং পরবর্তীতে সরকারের নির্দেশনা এবং বরাদ্দের ভিত্তিতে পরবর্তী কার্যক্রম গ্রহণ করে। পার্বত্য চট্টগ্রাম একটি দুর্যোগ প্রবণ এলাকা। প্রতিবছর অতিবৃষ্টিসহ বিভিন্ন দুর্যোগে এখানকার মানুষ ক্ষতিগ্রস্ত হয়। এসকল মানুষকে মৎস্য, কৃষি, প্রাণীসম্পদ প্রতিপালনে সহায়তা এবং নগদ অর্থের মাধ্যমে পুনর্বাসনে সরকারের পাশাপাশি আন্তর্জাতিক সংস্থাসমূহের অংশগ্রহণ অতীব প্রয়োজন বলে মন্তব্য করেন সদস্যবৃন্দ।

সাক্ষাতকার অনুষ্ঠানে ইউএনডিপির-সিএইচটিডিএফ এর ডিস্ট্রিক্ট ম্যানেজার ঔশ্বর্য্য চাকমা, ইউএনডিপি নিযুক্ত ন্যাশনাল কনসালট্যান্ট এবং পরিষদের জনসংযোগ কর্মকর্তা অরুনেন্দু ত্রিপুরা উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 376 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen