শিরোনামঃ

স্বর্ণ-কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে স্বর্ণ-কিশোরী প্রতিযোগীতা

রাঙামাটিতে স্বর্ণ কিশোরী নির্বাচিত হলো ইসরাত তাবাস সুম ও হ্লাসিমে মারমা

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। স্বর্ণ-কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে রাঙামাটিতে অনুষ্ঠিত স্বর্ণ-কিশোরী প্রতিযোগীতায় রাঙ্গামাটি জেলায় স্বর্ণ-কিশোরী নির্বাচিত হয়েছে যথাক্রমে রাঙামাটি সরকারী বালিকা উচ্চবিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের দশম

????????????????????????????????????

????????????????????????????????????

শ্রেণীর ছাত্রী ইসরাত তাবাসসুম ও রাঙামাটি সরকারী শিশু পরিবারের দশম শ্রেণীর ছাত্রী হ্লাসিমে মারমা।
শনিবার সকালে রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে স্বর্ণ-কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন এর চেয়ারম্যান ও নির্বাহী প্রধান ফারজানা ব্রাউনিয়ার পরিচালনায় অনুষ্ঠিত প্রথম পর্বের উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাঙামাটি অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ মোস্তফা জামান, রাঙামাটি পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান,রাঙামাটি জেলা সিভিল সার্জন ডাঃ ¯েœহ কুমার চাকমা, রাঙামাটি সদর সার্কেলের এএসপি চিত্ত রঞ্জন পাল, রাঙামাটি কোতয়ালী থানার অফিসার্স ইনচাজ মোঃ রশীদ, রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষিকা শিপ্রা বড়–য়া, চ্যানেল আইয়ের রাঙামাটি জেলা প্রতিনিধি মনসুর আহম্মেদ।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বর্ণ-কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন এর চেয়ারম্যান ও নির্বাহী প্রধান ফারজানা ব্রাউনিয়া কিশোরীদের স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন বিষয়ে অবহিত করেন। তিনি বয়ঃসন্ধিকালীন সময়ের বিভিন্ন সমস্যা ও সমাধান নিয়ে আলোচনা করেন পাশাপাশি কিশোরীদের বয়ঃসন্ধিকালীন সময় থেকে শারীরিক পরিবর্তনকালীন সময়ে কিশোরীদের করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা করেন।
অনুষ্ঠানে রাঙামাটি অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক মোঃ মোস্তফা জামান বলেন, স্বর্ণ-কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে আয়োজিত স্বর্ণ-কিশোরীর মাধ্যমে এ অঞ্চলের কিশোরীরা স্বাস্থ্য সর্ম্পকে সচেতন হতে পারবে।
রাঙামাটি পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান অনুষ্ঠানের ভূয়সী প্রশংসা করে বলেন, এধরনের উদ্যোগের সাথে রাঙামাটি পুলিশ বিভাগ যথাযথভাবে সহযোগীতা করে যাবে। তিনি বলেন, স্বর্ণ কিশোরীর মাধ্যমে আমাদের ভবিষ্যৎ প্রজন্ম স্বাস্থ্য সচেতনতার পাশাপাশি দক্ষ জনশক্তিতে পরিনত করতে নিজেদের সঠিকভাবে গড়ে তুলতে পারবে। তিনি বলেন, রাঙ্গামাটি পুলিশ বিভাগ ভিকটিম সাপোর্ট সেন্টারের মাধ্যমে যেভাবে ইভটিজিং প্রতিরোধ থেকে শুরু করে নারী নির্যাতন বন্ধে কাজ করে যাচ্ছে ঠিক একইভাবে স্বর্ণ কিশোরীদের মাধ্যমে এ প্রত্যন্ত অঞ্চলে কিশোরীদের বিভিন্ন সচেতন করে তুলতে কাজ করতে পারবে।
রাঙামাটি জেলা সিভিল সার্জন ডাঃ ¯েœহ কুমার চাকমা বলেন, বয়ঃসন্ধিকালীন সময়ে কিশোরীদের স্বাস্থ্য সচেতনতাসহ বিভিন্ন বিষয়ে দক্ষ করে গড়ে তুলতে স্বর্ণ কিশোরী ফাউন্ডেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে সারা দেশব্যাপী চ্যানেল আই যে কাজ শুরু করেছে তা স্বাস্থ্য সচেতনতায় ভবিষ্যতে দেশের কল্যাণে বিরাট ভূমিকা রাখবে।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে স্বাস্থ্য সচেতনতা বিষয়ের উপর রাঙামাটি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে উপস্থিত বক্তব্য প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগীতায় স্বর্ণ-কিশোরী নির্বাচিত হয় রাঙামাটি সরকারী বালিকা উচ্চবিদ্যালয়ের বিজ্ঞান বিভাগের দশম শ্রেণীর ছাত্রী ইসরাত তাবাসসুম।
বিকেলে রাঙামাটি শিশু পরিবারে স্বর্ণ-কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের উদ্যোগে দ্বিতীয় পর্বের স্বর্ণ কিশোরী নির্বাচন প্রতিযোগীতার আয়োজন করা হয়। দ্বিতীয় পর্বে রাঙামাটি সরকারী শিশু পরিবারের দশম শ্রেণীর ছাত্রী হ্লাসিমে মারমা স্বর্ণ কিশোরী নির্বাচিত হয়। প্রতি মঙ্গলবার স্কুলের পক্ষ থেকে স্বর্ণ কিশোরী দিবস পালন করা হবে। নির্বাচিত স্বর্ণ কিশোরীদের আগামী এক বছরের লেখা পড়ার খরচ বহন করবে স্বর্ণ-কিশোরী নেটওয়ার্ক ফাউন্ডেশন। অনুষ্ঠান শেষে স্কুল প্রাঙ্গনে দেশের জাতীয় পতাকা ও স্বর্ণ কিশোরী পতাকা উত্তোলন করেন অতিথিবৃন্দ।
নির্বাচিত স্বর্ণ কিশারীরা জাতীয় পর্যায়ে অনুষ্ঠিত প্রতিযোগীতায় অংশগ্রহনের সুযোগ পাবে। জাতীয় পর্যায়ে নির্বাচিত স্বর্ণ কিশোরীরা আন্তর্জাতিক পর্যায়ে সুযোগের পাশাপাশি বিভিন্ন দেশে ভ্রমনের সুযোগ পাবে।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 1,025 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen