শিরোনামঃ

রাঙামাটিতে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ৪দিনব্যাপী নাট্য উৎসব শুরু

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু বলেছেন, সংস্কৃতি আমাদের জীবনের সাথে ওতপ্রোতভাবে জড়িত। সংস্কৃতিতে এই জেলার একটি আলাদা শিল্প ও বৈশিষ্ট্য রয়েছে এটিকে আমাদের মনে সঠিকভাবে লালনTCI Pic--03 করতে হবে।
তিনি বলেন, পার্বত্য অঞ্চলে বিভিন্ন ভাষাভাষি জনগোষ্ঠীর বসবাস। নাটকের মাধ্যমে এ অঞ্চলের সকল জাতি গোষ্ঠীর বৈচিত্র, ভাষা ও সংস্কৃতি আমাদের বিশ্বের মাঝে তুলে ধরতে হবে। এর জন্য চাই সকলের আন্তরিক সহযোগিতা।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনষ্টিটিউট এ অঞ্চলের বসবাসরত জনগোষ্ঠীদের সংস্কৃতি চর্চায় নুতন নতুন পরিকল্পনা গ্রহণ করারও পরামর্শ দেন তিনি। সংস্কৃতির বিকাশে প্রয়োজনে সংস্কৃতি মন্ত্রনালয়ে বিশেষ অনুরোধে প্রকল্প বাস্তবায়নে সুপারিশ করা হবে।
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সহযোগিতায় ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউটের আয়োজনে বৃহস্পতিবার বিকেলে ইনষ্টিটিউটের সম্মেলন কক্ষে জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর বর্ণাঢ্য সংস্কৃতি চর্চা, প্রসার, উন্নয়ন ও সংরক্ষণ শীর্ষক কর্মসূচীর আওতায় ৪দিন ব্যাপী ক্ষুদ্র নৃগোষ্ঠী নাট্য উৎসব-২০১৬ এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
অনুষ্ঠানে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, পরিষদের সদস্য সান্তনা চাকমা, ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনষ্টিটিউটের পরিচালক রুনেল চাকমা ও রাঙামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল বক্তব্য রাখেন।
অনুষ্ঠানে জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, একটি জাতির পরিচয় তার ভাষা ও সংস্কৃতিতে। কিন্তু চর্চার অভাবে পার্বত্য অঞ্চলে বসবাসরত নৃ-গোষ্ঠীরা দিন দিন তাদের ঐতিহ্য ও সংস্কৃতিকে হারিয়ে ফেলছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনষ্টিটিউটের মাধ্যমে নৃ-গোষ্ঠীদের সংস্কৃতি ও ঐতিহ্যকে ধরে রাখতে হবে।
তিনি বলেন, তৃণমূল পর্যায়ে অনেক প্রতিভান শিল্পী রয়েছে সঠিক চর্চা ও সুযোগ পেলে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়েও তারা তাদের প্রতিভার মাধ্যমে দেশের সুনাম অর্জন করতে পারবে।
চারদিনব্যাপী নাটক সমূহের মধ্যে প্রতিদিন বিকাল ৫টা থেকে রাঙামাটি জুম ফুল থিয়েটারের পরিবেশনায় ৩মার্চ মঞ্চস্থ হবে চাকমা নাটক “ধনপুদি” ও চাগা থিয়েটার আর্টসের পরিবেশনায় মারমা নাটক “স্বাইতিক স্বাং”, ৪মার্চ খাগড়াছড়ি য়ামুক নাট্যগোষ্ঠীর পরিবেশনায় ত্রিপুরা নাটক “আপেলা” ও বান্দরবান ম্রো নাট্যদল পরিবেশনায় ম্রো নাটক “আনৈপ্রা”, ৫মার্চ রাঙামাটি ফুরমোন জুম্ম সাংস্কৃতিক নাট্য গোষ্ঠীর Rangamati Chakma Drama Pic_1পরিবেশনায় চাকমা নাটক মানেই “জিংকানি” ও রাজশাহী মানওয়া নাট্যদলের পরিবেশনায় সাওতাল নাটক “সাঁওতা অৗরি” এবং ৬মার্চ রাঙামাটি ঘাগড়া কালচারাল একাডেমীর পরিবেশনায় চাকমা নাটক “আক্কলর শাস্তি” ও সিলেটের মৌলভিবাজার মণিপুরি থিয়েটারের পরিবেশনায় মণিপুরি নাটক “লেইমা”।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 161 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen