শিরোনামঃ

২জুন রাঙামাটি জেলা ছাত্রলীগের সম্মেলন

নির্বাচনের মাধ্যমেই আগামী নেতৃত্বের পরিবর্তন চান ছাত্রলীগের তৃণমুল কর্মীরা

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। কেন্দ্র ঘোষিত নির্দেশনা অনুযায়ী আগামী ২জুন রাঙামাটি জেলা ছাত্রলীগের সম্মেলন উপলক্ষে রাঙামাটি জেলার BSL  chatroligছাত্রলীগের মধ্যে এখন চলছে উৎসবের আমেজ।
জেলা ছাত্রলীগের সম্মেলনকে ঘিরে রাঙামাটির আওতাধীন ১০ উপজেলা, পৌরসভা ও কলেজ শাখা ছাত্রলীগের সম্মেলনের কাজ চলছে। প্রতিদিনই কোন না কোন উপজেলায় চলছে ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম। এছাড়া ও রাঙামাটি শহরের বিভিন্ন ্ওয়ার্ডে ও চলছে ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রম। পুরো জেলা জুড়ে ছলছে ছাত্রলীগের সম্মেলনের তৎপরতা। এতে জেলা শহর থেকে শুরু করে তৃণমূল পর্যায়ের নেতাকর্মীদের মধ্যে ব্যাপক উৎসাহ উদ্দিপনা ছড়িয়ে পড়েছে। চাঙ্গা হয়ে উঠেছে জেলা ছাত্রলীগ।
দলীয় সুত্রে জানা যায়, ইতিমধ্যে বিভিন্ন উপজেলা, রাঙামাটি সরকারী কলেজ ও পৌর শাখার ওয়ার্ড পর্যায়ে সম্মেলন শেষ হয়েছে। নির্বাচনের মাধ্যমেই প্রায় সব জায়গায় এসেছে নতুন ছাত্রলীগের নেতৃত্ব। প্রস্তুতি চলছে পৌর কমিটি ও সদর উপজেলা কমিটির সম্মেলনের। বেশ কয়েকটি উপজেলায়ও কমিটি গঠন শেষ হয়েছে। এসব কমিটিতে পদ প্রার্থীদের তৎপরতায় রাঙামাটি শহরের ছাত্ররাজনীতির অঙ্গন এখন সরগরম।
অপর দিকে প্রত্যন্ত উপজেলায়ও ছাত্রলীগের কমিটি গঠনকে কেন্দ্র করে রাজনীতি চাঙ্গা হয়ে উঠেছে। ছাত্রলীগের সম্মেলন হলেও এর প্রভাব পড়েছে মূল দল আওয়ামীলীগ ও যুবলীগেও। নিজের অনুসারী ও সমর্থিতদের পদে আনতে চায় সিনিয়র অনেক নেতা। কমিটিতে পদপ্রার্থীদের কেউ কেউ রাজপথের পরিশ্রমের মূল্যায়ন হিসেবে পদ চাইলেও অনেকে সিনিয়রদের হাত ধরে পদে বসতে চান। এদিকে উপজেলা সম্মেলনের পাশাপাশি জেলা কমিটির সম্মেলন নিয়ে জেলার আওয়ামী রাজনীতিতে উত্তাপ ছড়াচ্ছে। ইতোমধ্যে নিজেদের প্রার্থী ঘোষনা করে অনেকেই জেলা কমিটির সভাপতি সাধারণ সম্পাদক প্রার্থীরা ব্যাপক প্রচারানা শুরু করেছেন। পদপ্রার্থীরা ঘুরছেন কর্মী ও সিনিয়র নেতাদের দ্বারে দ্বারে। জেলা কমিটি পদ নিয়ে সর্বত্র চলছে আলোচনা, জল্পনা-কল্পনা। তবে ছাত্রলীগের বর্তমান গঠনতন্ত্র অনুযায়ী বয়স ও শিক্ষাগত যোগ্যতার মাপকাঠিতে পরে নেতৃত্ব থেকে বাদ পড়ে যাচ্ছেন ছাত্রলীগের বড় একটি অংশ। এ অংশটি নিজেরা পদে আসতে না পারার কারণে তাদের অনুসারীদের পদে আনতে তৎপরতা চালাচ্ছেন বলে দলীয় সুত্রে জানা গেছে।
অপরদিকে জেলা আওয়ামীলীগের সিনিয়র নেতাদের আর্শিবাদের অনেকে পদ পাওয়ার আশায় আছেন। কেউ কেউ নিজেদের যোগ্যতা তুলে ধরে কাউন্সিলরদের প্রত্যক্ষ ভোটে পদে আসার চিন্তা করছেন। কিন্তু জেলা সম্মেলনে ভোটের মাধ্যমে নাকি মনোনয়নের মাধ্যমে নেতৃত্ব নির্বাচিত হবে তা এখনো স্পষ্ট হয়নি। শেষ পর্যন্ত সিনিয়র নেতাদের নির্দেশে জেলা কমিটি ঘোষণা হতে পারে বলে ধারনা করা হচ্ছে। তবে পার্বত্য চট্টগ্রামের বিষয়টি মাথায় রেখে সকল সম্প্রদায়ের মিলিত অবস্থানের মধ্য দিয়ে ও জেলা ছাত্রলীগের কমিটি গঠন করা হতে পারে বলে অনেক নেতৃবৃন্দ জানিয়েছেন। তবে বেশীরভাগ ক্ষেত্রে নির্বাচনের মাধ্যমেই আগামী নেতৃত্ব বেছে নিতেই বেশী আগ্রহী তৃণমূল ছাত্রলীগের কর্মীরা।
এবার রাঙামাটি জেলা ছাত্রলীগের সভাপতি পদে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন বর্তমান জেলা ছাত্রলীগের মোঃ শাহনেওয়াজ সুমন, জেলা ছাত্রলীগের রুমি,শহর ছাত্রলীগের বর্তমান সাধারন সম্পাদক মোঃ রাশেদুল আলম, কলেজ ছাত্রলীগের বিদায়ী সভাপতি সজল দাশ ও বিদায়ী সাধারন সম্পাদক মোঃ আব্দুল জব্বার সুজন। সাধারন সম্পাদক পদে জেলা ছাত্রলীগের রুবেল,জেলা ছাত্রলীগের প্রকাশ চাকমা প্রমূখ। তবে প্রার্থীদের সংখ্যা আরো বাড়তে পারে বলে দলীয় সূত্রে জানা গেছে।
গতবারের রাঙামাটি জেলা ছাত্রলীগের কমিটি ও জেলা আওয়ামীলীগ ও অন্যান্য সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের নির্দেশেই ঘোষণা করা হয়। তবে কমিটি ঘোষণা না করে গনতান্ত্রিক পদ্ধতিতে নির্বাচনের মাধ্যমেই পরবর্তী নেতা নির্বাচিত করতে চায় ছাত্রলীগের উপজেলাসহ বিভিন্ন পর্যায়ের ছাত্রলীগ নেতৃবৃন্দ। তাদের মতে, ঘোষিত কমিটিতে অনেক সময় অজ্ঞাত কারনে যোগ্য ছাত্র নেতারা ও বাদ পড়ে যায়।
রাঙামাটি জেলা ছাত্রলীগের সম্মেলন আগামী ২জুন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে জেলা ছাত্রলীগের সভাপতি মোঃ শাহ এমরান রোকন ও সাধারন সম্পাদক মোঃ সাইফুল আলম সাইদুলের নেতৃত্বে একটি টিম দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন।
জেলা ছাত্রলীগের সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী ও রাঙামাটি জেলা আওয়ামীলীগ সভাপতি দীপংকর তালুকদার। অনুষ্ঠান উদ্বোধন করবেন কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি বদিউজ্জামান সোহাগ। প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাধারন সম্পাদক সিদ্দীকি নাজমুল আলমসহ কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতৃবৃন্দ। এছাড়া ও অনুষ্ঠানে উপস্থিত থাকবেন রাঙামাটি জেলা আওয়ামীলীগের সিনিয়র নেতৃবৃন্দসহ ছাত্রলীগের সাবেক ও বর্তমান নেতারা।
বর্তমানে রাঙামাটি জেলা ছাত্রলীগের সম্মেলনকে ঘিরে রাঙামাটির ছাত্র-রাজনীতির মাঠ এখন অনেকটাই চাঙ্গা।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 251 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen