শিরোনামঃ

দীপংকর তালুকদার, উষাতন তালুকদার নাকি কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি

কে হচ্ছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান

সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। দশম জাতীয় সংসদ নির্বাচনে পাহাড়ের ৩টি আসনের মধ্যে রাঙামাটি আসনে আওয়ামীলীগের প্রার্থী পরাজিত হওয়া এবং সাবেকCHTDB পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান বীর বাহাদুর পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী হওয়ার পর পার্বত্য এলাকার গুরুত্বপুর্ন প্রতিষ্ঠান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান কে হবেন এই নিয়ে জল্পনা কল্পনার শেষ নেই।

১৯৭৬ সনে পার্বত্য চ্ট্গ্রাম উন্নয়ন প্রতিষ্ঠার পর থেকে কখনো সেনাবাহিনীর জিওসি বা কখনো বিভাগীয় কমিশনারগন বোর্ড চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। ১৯৯৭ সনে পার্বত্য চুক্তির পর নির্বাচিত সংসদ সদস্যদের উপমন্ত্রী এবং প্রতিমন্ত্রীর পদমর্যাদায় বোর্ড চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়। ১৯৯৯ সনে বান্দরবান থেকে নির্বাচিত সাংসদ বীর বাহাদুরকে উপমন্ত্রীর পদ মর্যাদায় প্রথম চেয়ারম্যান, পরে বিএনপির খাগড়াছড়ির সাংসদ ওয়াদুদ ভুইয়াকে উপমন্ত্রীর পদ মর্যাদায় সবশেষ নবম সংসদে আবারো বান্দরবান থেকে নির্বাচিত সাংসদ বীর বাহাদুরকে প্রতিমন্ত্রীর পদ মর্যাদায় উন্নয়ন বোর্ড চেয়ারম্যান করা হয়। দশম জাতীয় সংসদ নির্বাচনের সময় বীর বাহাদুর উন্নয়ন বোর্ড চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে নির্বাচন করেন। নির্বাচনে বিজয়ী হওয়ার পর তাকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী করা হয়।
এদিকে বীর বাহাদুর পদত্যাগ করার পর পার্বত্য চট্টগ্রাম উন্নয়নের চেয়ারম্যানের অতিরিক্ত দায়িত্ব নেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রনালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা।
পার্বত্য শান্তি চুক্তির পর পার্বত্য চট্টগ্রামের ৩টি আসনে নির্বাচিত সাংসদের ক্ষমতাসীন দল গুরুত্বপুর্ন ৩টি প্রতিষ্ঠান পার্বত্য মন্ত্রনালয়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড এবং উপজাতীয় শরনার্থী বিষয়ক টাস্কফোসের চেয়ারম্যানের দায়িত্ব ভাগ করে দিত। এবার দশম সংসদ নির্বাচনে ৩টি আসনের মধ্যে আওয়ামীলীগ বান্দরবান ও খাগড়াছড়ি আসনে জিতলেও রাঙামাটি আসনে হেরে গেছে। এর মধ্যে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জেএসএস নেতা উষাতন তালুকদার বিজয় লাভ করেছেন। বান্দরবানের এমপিকে কেবিনেট প্রতিমন্ত্রী করা হলেও বাকি প্রতিষ্ঠানগুলো এখনো পুর্নগঠন করা হয়নি।
জনসংহতি সমিতি স্বতন্ত্র নির্বাচন করে জিতে আসলেও তারা এখনো মহাজোটে বা অন্য কোন জোটে যায়নি। জেএসএস নেতারা রাঙামাটির এমপি উষাতন তালুকদারকে উন্নয়ন বোর্ড অথবা টাস্কফোর্সের চেয়ারম্যান করার দাবী জানিয়েছেন।
খাগড়াছড়ি আওয়ামীলীগ তাদের সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরাকে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যান করার দাবী জানিয়েছেন। তিনিও লবিং করছেন উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান হওয়ার জন্য।CHTDB_11

রাঙামাটি আসনে দশম সংসদ নির্বাচনে হেরে যাওয়া এবং সাবেক পার্বত্য প্রতিমন্ত্রী দীপংকর তালুকদারও অস্তিত্ব রক্ষার লড়াইয়ে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারীর মত কোন দায়িত্ব না পেলে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যানের জন্য লবিং করবেন বলে তার ঘনিষ্ঠাজনদের কাছ থেকে জানা গেছে।
দশম জাতীয় সংসদ নির্বাচনে রাঙামাটি আসনে আওয়ামীলীগ পরাজিত হওয়ার পর দলে অসন্তোষ, কোন্দল দেখা দিয়েছে। প্রকশ্যে দলীয় নেতা কর্মীরা কিছু না বললেও সরকার ক্ষতায় থাকা সত্বেও সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হওয়ার আশংকায় হতাশায় ভুগছে তারা।
অন্যদিকে জেএসএস যদি মহাজোটের সাথে জোট করে তাহলে উষাতন তালুকদারের সম্ভাবনা উড়িয়ে দেয়া যায় না।
সংশ্লিষ্ট সুত্রগুলো থেকে জানা গেছে, আগামী মাসের মধ্যেই পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যানের পদটি চুড়ান্ত করা হবে। পার্বত্য চট্টগ্রামের প্রতিষ্ঠানগুলো রদ বদলের সময় পার্বত্য মন্ত্রনালয়ের সুপারিশ থাকলেও সব কিছু নির্ভর করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপর। কারন তার কার্যালয় থেকেই নিয়োগ প্রক্রিয়া চুড়ান্ত করে প্রজ্ঞাপন জারী করা হবে।
তাই এখন দেখার পালা দীপংকর তালুকদার, উষাতন তালুকদার এমপি নাকি কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড চেয়ারম্যানের লোভনীয় পদটি অলংকৃত করেন।

Print Friendly, PDF & Email

Share This:

খবরটি 697 বার পঠিত হয়েছে


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*
*

Time limit is exhausted. Please reload CAPTCHA.

ChtToday DOT COMschliessen
oeffnen